1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০২:২৪ অপরাহ্ন

স্মৃতিশক্তি বৃদ্ধিসহ শরীরের নানা উপকারিতায় চকলেট

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ১৬ জুলাই, ২০২১
  • ৪৯৯ বার

চকলেট খেতে কে না পছন্দ করেন। প্রত্যেকেই চকলেট খেতে খুব পছন্দ করেন। আজ বিশ্ব চকলেট দিবস। বিশেষ করে বাচ্চাদের খুব প্রিয় একটি খাবার চকলেট। অনেক ধরনের চকলেটে হয়তো ওজন বেড়ে যাওয়ার একটা সম্ভাবনা থাকে। তবে সেই সাথে চকলেটের রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতাও। চকলেট হার্টকে ভালো রাখতে এবং স্মৃতিশক্তি বৃদ্ধিতে অনেক সহায়তা করে।

তবে জানেন কি! যে চকলেটে কোকোর পরিমাণ বেশি থাকে, তার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনলস, যেটি মস্তিষ্কে রক্তের সঞ্চালন বাড়িয়ে তুলতে সহায়তা করে। আর এ জন্য বৃদ্ধি পায় চিন্তাশক্তি ও কার্যক্ষমতা।

তবে বিশেষজ্ঞরা বলছেন, চকলেট খেলে শরীর সুস্থ থাকে। কিন্তু মাত্রাতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। তাই অতিরিক্ত চকলেটও শরীরের জন্য ভালো নয়। চকলেটে রয়েছে ক্যাফেইন, আর এ কারণে এটি নেশার কারণ হয়ে যেতে পারে একসময়। সেই সাথে এটি রক্তের কোলেস্টেরলও বাড়ায়।

তবে দিনে ২৫ গ্রামের মতো বা কয়েক টুকরা চকলেট হতে পারে আপনার হার্টের জন্য খুব উপকারী। চকলেট ত্বক নরম ও মসৃণ করতে সাহায্য করে থাকে। আমাদের শরীরের জন্য সবচেয়ে ভালো হচ্ছে ডার্ক চকলেট। এ চকলেটে কোকোর পরিমাণ থাকে অনেক বেশি। এটি বিপাক কার্যক্ষমতা বৃদ্ধি করতে, ইনসুলিন স্পাইক প্রতিরোধ করতে, স্বস্তিবোধ করতে এবং ওজন কমাতেও অনেকটা সাহায্য করে।

অনেকসময় এ চকলেটে থাকা পলিফেনল বিষণ্ণতা দূর করে মুড ভালো করতে সাহায্য করে। এটি খাওয়ার কারণে তা প্রাকৃতিকভাবে আমাদের শরীরে সেরাটনিনের মাত্রা বৃদ্ধি করে এবং মস্তিস্কে এক ভালো অনুভূতির সৃষ্টি করে।বাজারে যত ধরনের চকলেট রয়েছে তার মধ্যে সবচেয়ে ডার্ক চকলেট বেশি উপকারী আমাদের শরীরের জন্য।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog