1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০১:২৪ অপরাহ্ন

ঘরোয়া উপায়ে নখের সৌন্দর্য

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ৩০ জুলাই, ২০২১
  • ৫১২ বার

আমরা অনেকেই নখের সৌন্দর্য্য নিয়ে তেমন একটা উদাসীন নই। কেমন একটা গাঁছাড়া ভাব আছে এই ব্যাপারটিতে। তবে হাতের সৌন্দর্য আমাদের ব্যক্তিত্বের সঙ্গেও অনেকটাই জড়িত থাকে। যা অনেকটাই নির্ভর করে নখের উপর। সুন্দর পোশাক ও সুন্দর মেক আপ করার পরেও হাতের নখ যদি সুন্দর না থাকে তাহলে পুরো সাজটাই রংহীন হয়ে যায়। আর তখন দেখতে বাজে লাগে। তাই ঘরোয়া উপায়ে আপনি চাইলে নখের সৌন্দর্য বৃদ্ধিতে নিতে পারেন যত্ন। আসুন জেনে নেই সেই সম্পর্কে-

টুথপেস্ট

আপনি জানলে অবাক হবেন, দাঁত ব্রাশ করার মতোই ব্রাশ করতে হবে আপনার নখ। টুথপেস্ট নখের সৌন্দর্য বৃদ্ধিতে বেশ উপকারী। টুথপেস্ট লাগিয়ে ভালো করে ঘষুণ নখের উপরে। এই প্রক্রিয়া বেশ কিছুদিন চালিয়ে গেলে ঝকঝকে নখ পাবেন।

লেবুর রস

লেবুর রস ত্বক ও চুলের পাশাপাশি নখের সৌন্দর্য বাড়াতে বেশ উপকারী। কারণ লেবুতে আছে ভিটামিন সি, নখকে শক্তিশালী ও লম্বা করতে সহায়তা করে। তাই তুলার সাহায্যে নখে লাগান লেবুর রস। এতে করে আগের চেয়ে বেশ শক্ত হবে নখ। এর সাথে আরো ফল পাওয়া যাবে বেসন মেশালে।

নারকেল তেল

নারকেল তেল বেশ উপকারী নখের যত্নে। এটি ত্বক ও চুলের পাশাপাশি নখ বাড়াতেও সহায়তা করে। এই তেল দিয়ে নখ মালিশ করুন। কয়েক মিনিটেই পেয়ে যাবেন মসৃণ ও শুভ্র নখ। একটি পাত্রে নারকেল তেলের মধ্যে মধু মিশিয়ে নিন। তারপর ১৫ থেকে ২০ মিনিট এ মিশ্রণটিতে নখ ডুবিয়ে রাখুন। উপকার পাবেন খুব ভালো।

মইশ্চারাইজার

শীত হোক বা গ্রীষ্ম সবসময় হাত পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। আর ধপধপে সাদা নখ পেতে রোজ নিয়ম করে লাগাতে হবে মইশ্চারাইজার। অন্য কিছু করতে না পারলেও সব মৌসুমে দিনে একবার নখে মইশ্চারাইজার ব্যবহার করুন।

বেস কোট

নেল পলিশ লাগানোর আগে লাগানো দরকার বেস কোট। যারা নখের সাদা ভাব ধরে রাখতে চান। কারণ এতে করে ভালো থাকে নখ।

ভেষজ প্রক্রিয়া

চা গরম পানিতে ভিজিয়ে নখে ৩০ মিনিট থেকে এক ঘণ্টা লাগিয়ে রাখুন ক্যামোমাইল ও পেপারমিন্ট। এরপর মুছে কয়েক ফোঁটা অলিভ অয়েলের সঙ্গে দুই চা চামচ আটা ভালোভাবে মিশিয়ে নখের উপর ঘণ্টাখানেক রেখে দিন। এতে দেখবেন নখ আগের থেকে বেশ উজ্জ্বল আর ঝকঝক করছে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog