1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন

উইন্ডোজ নীল স্ক্রিন সমস্যা সমাধানের উপায়

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর, ২০২৩
  • ২৭ বার

অনেক উইন্ডোজ ব্যবহারকারী এক বা একাধিকবার নীল স্ক্রিন অফ ডেথ ত্রুটির সম্মুখীন হয়েছেন। এটি ঘটলে কম্পিউটারের স্ক্রিন নীল হয়ে যায় এবং পিসি রিস্টার্ট নেয়। এটি বেশ অপ্রীতিকর এবং এর কারণে ডেটা হারিয়ে যেতে পারে, এমনকি সিস্টেম বা হার্ডওয়্যার ক্ষতির দিকে নিয়ে যেতে পারে। তবে কিছু নীল স্ক্রিন অফ ডেথ ত্রুটি অন্যদের তুলনায় নিরীহ হয়ে থাকে। আমাদের আজকের এই আর্টিকেলে আমরা এই সকল ত্রুটি এবং কিভাবে এর সমাধান করা যায় সে ব্যাপারে বিস্তারিত আলোচনা করবো।

নীল স্ক্রিন অফ ডেথ কি?
একটি নীল স্কিন অফ ডেথ (সাধারণত BSoD হিসেবে পরিচিত) বেশ জটিল সমস্যা। এটি শুধু মাত্র মাইক্রোসফট উইন্ডোজ এবং রিয়্যাক্ট ওএস অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে দেখা যায়। এই সমস্যাটি মূলত বেশ বড় সিস্টেম ক্র‍্যাশের সময় দেখা যায়। আপনার অপারেটিং সিস্টেম যখন এমন পর্যায়ে চলে যায় যখন এটি নিরাপদে ফাংশন করতে পারছে না এটি সম্পুর্ণ শাট ডাউন করার জন্য আলাদা একটি কোড দেওয়া থাকে যাতে করে কোনো ডাটা লস না হয়। এই তাৎক্ষনিক শাট ডাউনকেই মূলত ব্যবহারকারীরা সিস্টেম ক্র‍্যাশ হিসেবে পরিচয় দেওয়া শুরু করে।

কিভাবে BSoD ইরর খুঁজে বের করে সেটির সমাধান করবেন?
বর্তমানে এতো বেশি BSoD ইরর রয়েছে যে সঠিক সমাধান করার জন্য আপনাকে সর্ব প্রথম এটি নিশ্চিত করতে হবে যে আপনি কোন ধরনের BSoD ইরর সমাধান করার চেষ্টা করছেন। এগুলো মূলত আপনার উইন্ডোজ সিস্টেমের জন্য BSoD এর পরে তৈরি করা মেমোরি ডাম্প ফাইল এনালাইজ করে বের করা সম্ভব। আপনি যখন বুঝতে পারবেন যে কি কারণে এই নীল স্ক্রিন সমস্যা দেখা দিয়েছে তখন আপনি BSoD ঠিক করার কিছু সাধারণ উপায় অবলম্বন করতে পারবেন।

কিছু সাধারণ BSoD ইররের তালিকা
এই ভয়ানক সিস্টেম ইররের পিছনে বেশ কিছু কারন থাকতে পারে। তাই ব্যবহারকারীদের BSoD ট্রাবলশ্যুট করার জন্য এই ইররের প্রধান কারনের উপর ভিত্তি করে কিছু আইডেন্টিফিকেশন সিস্টেম তৈরি করা হয়েছে। এই আইডেন্টিফিকেশন সিস্টেম একটি ইরর কোড অথবা একটি ইরর মেসেজ হিসেবে এসে থাকে। কিছু কিছু BSoD ইরর খুবই সাধারণ কেননা এটি প্রায়শই দেখা যায়। তাই আমরা এ সকল কমন BSoD ইরর নিয়েই আলোচনা করবো।

সিস্টেম থ্রেড এক্সেপশন নট হ্যান্ডেলড
BSoD ইররের মধ্যে সবচেয়ে কমন ইরর হলো সিস্টেম থ্রেড এক্সেপশন নট হ্যান্ডেলড। এটি মূলত অনেক পুরানো, অনুপযোগী এবং ফল্টি ড্রাইভারের ক্ষেত্রে হয়ে থাকে। এই বিশেষ স্টপ কোডটি অনেক বেশি মাথা ব্যথার কারন হয়ে থাকে কারন একাধিক ড্রাইভার এই সমস্যার ক্ষেত্রে দায়ী হতে পারে। যার ফলে ব্যবহারকারীদের কাছে সঠিক সমস্যার সমাধান করা কঠিন হয়ে পড়ে। সৌভাগ্য বশত একটি ভালো উইন্ডোজ এরর লুকআপ টুল সঠিক ড্রাইভারকে চিহ্নিত করতে সাহায্য করতে পারে। এটি একটি সাধারণ BSoD ত্রুটি যা সবচেয়ে সাধারণ উপায়ে ঠিক করা যেতে পারে। যেমন ড্রাইভার আপডেট করা বা উইন্ডোজ মেমোরি ডায়াগনস্টিক টুল চালানোর মাধ্যমে এই সমস্যার সমাধান করা যেতে পারে।

সিস্টেম সার্ভিস এক্সেপশন
এই BSoD ত্রুটিকে মূলত বলা হয় সিস্টেম সার্ভিস এক্সেপশন ত্রুটি। এটি এমন একটি স্টপ কোড যেটির অনেক ব্যবহারকারীই প্রায়শই সম্মুখীন হয়ে থাকে। এই বিশেষ BSoD ত্রুটির সবচেয়ে সাধারণ কারনগুলোর মধ্যে রয়েছে GUI ত্রুটি, পুরানো বা ত্রুটিপূর্ণ ড্রাইভার এবং এমনকি করাপ্টেড সিস্টেম ফাইলও অনেক অংশে এর জন্য দায়ী।

BSoD ত্রুটিগুলো মোকাবেলা করার সময় আপনি সাধারণত যে সাধারণ সমাধানগুলো অনুসরণ করে থাকেন সেগুলো ছাড়াও সম্প্রতি ইন্সটল করা সফটওয়্যার আনইন্সটল করাও এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে। তবে দুর্ভাগ্য বশত বেশির ভাগ ক্ষেত্রেই এই ত্রুটিটি সম্পূর্ণরূপে দূর করার জন্য আপনাকে আপনার উইন্ডোজ সিস্টেম রিসেট করা লাগতে পারে।

মাউন্ট-অযোগ্য বুট ভলিউম
মাঝে মাঝে আপনি এমন স্টপ কোড ত্রুটির মধ্যে চলে যাবেন যা আপনাকে কেবল তাদের নাম থেকেই তাদের কারণের একটি ইঙ্গিত প্রদান করে দেয়। আনমাউন্টেবল বুট ভলিউম স্টপ কোড ত্রুটি বেশির ভাগ ক্ষেত্রে তখনই দেখা যায় যখন আপনার উইন্ডোজ কম্পিউটার বুট ড্রাইভ থেকে সঠিকভাবে লোড করতে পারে না। স্টপ কোড ত্রুটির কারণে যখনই আপনি আপনার কম্পিউটার বুটআপ করার চেষ্টা করবেন তখন আপনি সাধারণত এটির সম্মুখীন হয়ে থাকবেন। তবে কম্পিউটারটি যদি ইতিমধ্যে চালু থাকে তখন এটি এলোমেলো ভাবে ট্রিগার করবে না। এই নির্দিষ্ট স্টপ কোড ইররের সমাধান করার ক্ষেত্রে বেশির ভাগ সময়ই বুট ভলিউম ঠিক করা, উইন্ডোজ ইনস্টলেশন ফাইল গুলো রিপেয়ার করা বা আপনার সিস্টেমের সামগ্রিক অবস্থা নির্ণয় করার সাথে জড়িত থেকে থাকে।

মেমোরি ম্যানেজমেন্ট স্টপ কোড
একটি BSoD ত্রুটির আরেকটি চমৎকার উদাহরণ যা আপনাকে মূল কারণ জানতে দেয় সেটি হল মেমোরি ম্যানেজমেন্ট স্টপ কোড। এটিকে অনেক সময় উইন্ডোজ স্টপ কোড 0×0000001A নামেও ডাকা হয়ে থাকে। আপনার উইন্ডোজ সিস্টেমের মেমোরি ব্যবস্থাপনা পরিচালনা করার ক্ষমতার সাথে যদি কখনো কোন ভুল হয় তখন এটি ট্রিগার করে। এই সমস্যা গুলোর অনেক গুলো আলাদা আলাদা কারণ থাকতে পারে। সবচেয়ে সাধারণ কিছু কারণ এর মধ্যে রয়েছে ত্রুটিযুক্ত র‍্যাম, সফটওয়্যার, ড্রাইভার, হার্ডওয়্যার সমস্যা, করাপ্টেড সিস্টেম ফাইল ইত্যাদি। অনেক সময় ডিস্ক ত্রুটির ক্ষেত্রেও এই সমস্যাটি দেখা দিয়ে থাকে। এই সমস্যা সমাধান করার তালিকায় বেশ মান সম্মত। আপনার অপারেটিং সিস্টেম বা ড্রাইভার আপডেট করা থেকে শুরু করে CHKDSK বা SFC এর মতো ডায়াগনস্টিক টুল ব্যবহার করে এই সমস্যাটি সমাধান করা যায়।

ব্যাড সিস্টেম কনফিগ ইনফো ইরর
কিছু BSoD ত্রুটি ঠিক করা অন্যদের তুলনায় অনেক বেশি সহজ। ঠিক এমনি একটি ত্রুটি হলো ব্যাড সিস্টেম কনফিগ ইনফো ইরর। এই স্টপ কোড ত্রুটি যতটা ব্যাপক এর সমাধান করাও ঠিক ততটাই সহজ। যদি কোন ব্যক্তির প্রযুক্তিগত কোন অভিজ্ঞতা নাও থাকে তাও তিনি খুব সহজে এই সমস্যার সমাধান করতে পারবেন। এটির অনেক সময় উইন্ডোজ স্টপ কোড 0×00000074 নামেও পরিচিত। মূলত ভুল সিস্টেম কনফিগারেশন এই সমস্যা সৃষ্টি করে থাকে। কিন্তু সুখের খবর হলো এই যে আপনি শুধুমাত্র একটা সহজ সিস্টেম রিস্টার্ট করলেই এই সমস্যা থেকে মুক্তি পেয়ে যাবেন।

ক্রিটিকাল প্রোসেস ডাইড
উইন্ডোজ অপারেটিং সিস্টেম সঠিক ভাবে কাজ করার জন্য ব্যাকগ্রাউন্ডে চলমান বেশ কিছু জটিল প্রক্রিয়া ব্যবহার করে থাকে। যখন এই প্রক্রিয়াগুলোর মধ্যে এক বা একাধিক প্রক্রিয়া হঠাৎ বন্ধ হয়ে যায় তখন সম্ভবত আপনি এই ক্রিটিক্যাল প্রোসেস ডাইড স্টপ কোড ত্রুটির সম্মুখীন হয়ে যান। একে উইন্ডোজ স্টপ কোড 0×000000EF নামেও ডাকা হয়ে থাকে।

ত্রুটিপূর্ণ ড্রাইভার, ম্যালওয়্যার, মেমরির ত্রুটি এমনকি নির্দিষ্ট কম্পিউটার উপাদানের উপরে ধুলো জমা হওয়া এই ক্রিটিকাল প্রোসেস ডাইডের অন্যতম কারন হতে পারে৷ এই তালিকা অনেক দীর্ঘ হতে পারে। সমস্যার কারণের তালিকা যদি দীর্ঘ হয় তাহলে সমাধানের তালিকাও ততটাই দীর্ঘ হয়ে যায়। তাই আপনার পিসি রিস্টার্ট করার মত সাধারণ জিনিস থেকে শুরু করে আপনার BIOS আপডেট করার মত আরও জটিল অপারেশন সম্পন্ন করে এই সমস্যা থেক মুক্তি পাওয়া সম্ভব।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog