1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৬:৫৬ পূর্বাহ্ন

উইন্ডোজ কিবোর্ডে নতুন পরিবর্তন আনছে মাইক্রোসফট – বদলে দেবে অভিজ্ঞতা

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ৮ জানুয়ারী, ২০২৪
  • ১৫৭ বার

মাইক্রোসফট বেশ কিছুদিন ধরেই এআই নিয়ে ব্যাপক কর্মযজ্ঞ চালাচ্ছে। সারাবিশ্বে তুমুল হইচই ফেলে দেওয়া চ্যাটজিপিটি নির্মাতা কোম্পানি ওপেনএআই’তে বিশাল পরিমাণ বিনিয়োগ করেছে মাইক্রোসফট। উইন্ডোজ ১১ এ ইতোমধ্যেই এআই নির্ভর অনেক ফিচার চলে এসেছে। যার মধ্যে রয়েছে এমএস পেইন্টে এইআই দ্বারা ইমেজ জেনারেট করার সুবিধা।

আরও রয়েছে কোপাইলট নামের স্বাধীন একটি অ্যাপ। মাইক্রোসফট কোপাইলট অ্যাপ বর্তমানে উইন্ডোজ পিসি, এন্ড্রয়েড ডিভাইস এবং আইফোন ও আইপ্যাডের জন্য পাওয়া যাচ্ছে। কোপাইলট অ্যাপ ওপেন করে মাইক্রোসফটের এআই চ্যাটবটের সাথে মেসেজের মাধ্যমে চ্যাট করা যায়। এছাড়া ভয়েস দ্বারাও কোপাইলট’কে কমান্ড দেওয়া যায়।

অনেকটা মাইক্রোসফট বিং চ্যাটের মতই কাজ করে কোপাইলট। তবে এটা আরও বেশি অ্যাডভান্সড। সম্প্রতি মাইক্রোসফট তাদের উইন্ডোজ ব্লগে ঘোষণা করেছে তারা উইন্ডোজ কিবোর্ড লেআউটে কোপাইলট নামের নতুন একটি বাটন যোগ করবে।

কম্পিউটারের কিবোর্ডে বর্ণমালা এবং সংখ্যা ছাড়াও বেশ কিছু অতিরিক্ত কী থাকে। যেমন কন্ট্রোল কী, অল্টার কী, প্রভৃতি। এছাড়া উইন্ডোজের স্টার্ট মেন্যুর জন্যও উইন্ডোজ পিসির কিবোর্ডে আলাদা একটি স্টার্ট বাটন থাকে।

স্টার্ট বাটন প্রেস করলে উইন্ডোজের স্টার্ট মেন্যু আসে। এছাড়া মাউস দিয়েও স্টার্ট মেন্যু ক্লিক করে আনা যায়। তবে ডেডিকেটেড বাটন সব সময়ই দ্রুত কাজ করতে সহায়তা করে। মাইক্রোসফট যেহেতু এখন এআই নিয়ে অনেক বেশি আগ্রহী তাই তারা এবার এআই টুলের জন্য ডেডিকেটেড বাটন দিতে যাচ্ছে উইন্ডোজ পিসিতে।

নতুন এই কী এর নাম হচ্ছে কোপাইলট। অর্থাৎ কোপাইলট কী প্রেস করলে পিসিতে কোপাইলট অ্যাপ চালু হবে। এরপর আপনি সেখানে বিভিন্ন প্রশ্ন করে উত্তর পেতে পারবেন এবং এআই দ্বারা বিভিন্ন কনটেন্ট তৈরি করতে পারবেন।

মাইক্রোসফট বলছে, ২০২৪ হবে এআই পিসির বছর। তারা ভবিষ্যতে পিসি নির্মাতা কোম্পানিগুলোর জন্য লাইসেন্স নিতে কোপাইলট কী যুক্ত করাটা বাধ্যতামূলক করবে। এছাড়া নিজেদের তৈরি সার্ফেস ল্যাপটপেও নতুন এই বাটন প্রদান করবে। তবে কেউ যদি কোপাইলট প্রোগ্রাম বন্ধ রাখে তাহলে কোপাইলট বাটন চাপ দিলে উইন্ডোজ সার্স ওপেন হবে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog