1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৯:২৩ অপরাহ্ন

ইসলামী ব্যাংক ‘বেস্ট পারফর্মিং ব্যাংক’: ফোর্বস ম্যাগাজিন

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ১৩ জুলাই, ২০১৬
  • ১২৭ বার

সার্বিক বিবেচনায় বাংলাদেশে ‘বেস্ট পারফর্মিং কোম্পানি’ হলো ইসলামী ব্যাংক বলছে বিশ্বখ্যাত বাণিজ্য বিষয়ক ফোর্বস ম্যাগাজিন।

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রাচীন ফোর্বস ম্যাগাজিন তাদের জুলাই ২০১৬ সংখ্যায় বলে, ইসলামী ব্যাংক বাংলাদেশের বৃহত্তম এবং সবচেয়ে লাভজনক প্রতিষ্ঠান।

তারা বলে, বাংলাদেশের অর্থনীতির মূল দু’টি ভিত্তি- তৈরি পোশাক শিল্প এবং বৈদেশিক রেমিট্যা। উভয়খাতে ইসলামী ব্যাংকের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। এই প্রতিষ্ঠান উৎপাদনমুখী ও শ্রমঘন শিল্প খাতে অর্থায়নের মাধ্যমে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি করেছে এবং লাখ লাখ অভিবাসীর কষ্টার্জিত রেমিট্যান্স ব্যাংকিং চ্যানেলে দেশে পাঠানোর নিরাপদ ব্যবস্থা নিশ্চিত করেছে।

ইস্পাত ও বিদ্যুৎ খাতের মতো বৃহৎ ও ভারী শিল্পে অর্থায়নের পাশাপাশি ইসলামী ব্যাংক দেশের সুষম উন্নয়নে ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতে প্রতিনিধিত্বকারী অবদান রাখছে। নারী উদ্যোক্তা উন্নয়নেও ব্যাংকটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে ফোর্বস তার নিবন্ধে উল্লেখ করে।

১৯৮৩ সালে প্রতিষ্ঠার পর থেকে প্রতি পাঁচ বছরে ইসলামী ব্যাংকের আমানত তিনগুণ হারে বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে ব্যাংকটির গ্রাহক সংখ্যা ১ কোটি ৭ লাখের বেশি। বৈদেশিক রেমিটেন্সের ২৭ শতাংশ এবং দেশের এসএমই খাতের ২৩ শতাংশ এককভাবে পরিচালনা করে এ ব্যাংক। ইসলামী ব্যাংকের বর্তমান সম্পদের পরিমান ৯.৩ বিলিয়ন মার্কিন ডলার যা এলিডব্যাংক ইন পাকিস্তান বা এশিয়া কমার্শিয়াল ব্যাংক ইন ভিয়েতনাম-এর সম্পদের কাছাকাছি।

এ প্রসঙ্গে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ আবদুল মান্নান বলেন, কেন্দ্রীয় ব্যাংকের মূল্যায়নে ইসলামী ব্যাংক দেশের সবচেয়ে পরিপালনকারী ব্যাংক।

বুধবার (১৩ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog