1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০২:২৭ অপরাহ্ন

মেদভেদেভ ও সিলভেরির সঙ্গে শেখ হাসিনার বৈঠক

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ১৫ জুলাই, ২০১৬
  • ৯৬ বার

রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ ও ইটালির পররাষ্ট্রমন্ত্রী পাওলো জেনটিলনি সিলভেরির সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গোলিয়ার উলানবাটরে শুক্রবার (১৫ জুলাই) এগারোতম আসেম সম্মেলনের প্রথম দিনে উদ্বোধনী অধিবেশন ও প্লেনারি সেশনে অংশগ্রহণের ফাঁকে তিনি এ বৈঠক করেন।

পরে পররাষ্ট্র সচিব শহিদুল হক সাংবাদিকদের ব্রিফ করেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ সময় উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র সচিব জানান, রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের সঙ্গে শেখ হাসিনার বৈঠকে দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়।

দুই নেতা বাংলাদেশে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজের সফল অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন।

সন্ত্রাসবিরোধী লড়াইয়ে বাংলাদেশের পাশে থাকার এবং প্রয়োজনীয় টেকনিক্যাল ও অন্যান্য সহযোগিতা দেওয়ার প্রস্তাব দেন রাশিয়ার প্রধানমন্ত্রী।

রাশিয়াকে বন্ধুপ্রতিম দেশ হিসেবে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, সন্ত্রাসবিরোধী লড়াইয়ে রাশিয়ার কাছ থেকে সহযোগিতা নিতে বাংলাদেশ দ্বিধা করবে না।

ইটালির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে আশ্বস্থ করে বলেছেন, বাংলাদেশ সরকার ও জনগণ ঐক্যবদ্ধ হয়ে অপশক্তির মোকাবেলা করবে।

এ প্রেক্ষিতে প্রধানমন্ত্রী সন্ত্রাস নির্মূলে সরকার ও কমিউনিটি পর্যায়ে নেওয়া বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন।

গুলশানে সন্ত্রাসী হামলার পরিস্থিতি মোকাবেলায় সরকারের দ্রুত পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেন ইটালিয়ান মন্ত্রী।

ইটালির পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ইটালির সর্ম্পক দীর্ঘ দিনের। অনেক বাংলাদেশি ইটালিতে বাস করছেন এবং দু’দেশের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ এবং উন্নয়নের শক্তিশালী অংশীদারিত্ব বিদ্যমান।

বাংলাদেশের সঙ্গে সংকল্প উন্নয়নে ইটালির পররাষ্ট্রমন্ত্রী তার সরকারের দৃঢ় সংকল্পের কথা ব্যক্ত করেন। তিনি জানান, গুলশানের ঘটনা দু’দেশের সর্ম্পকের ক্ষতি করতে পারবে না।

প্রধানমন্ত্রী আসেম সম্মেলনের ফাঁসে সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ইয়োহান স্নেইডার আম্মানসহ অন্যান্য নেতাদের সঙ্গেও কথা বলেন।

শনিবার (১৬ জুলাই) সম্মেলনের দ্বিতীয় দিনে সমাপনী অনুষ্ঠান যোগদান ছাড়াও এশিয়া ও ইউরোপের বেশ কয়েকজন নেতার সঙ্গে বৈঠক করার কথা রয়েছে শেখ হাসিনার।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog