1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৭:০৮ পূর্বাহ্ন

ব্রিটিশ মুসলমানরা দানে এগিয়ে

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ২৪ জুলাই, ২০১৬
  • ৩১৪ বার

ব্রিটেনের চ্যারিটি কমিশন জানিয়েছে, রমজান মাসে ব্রিটিশ মুসলিমরা সবচেয়ে বেশি পরিমাণ অর্থ দান করেছেন। তাদের দানের টাকায় ১০ লাখ লোক উপকৃত হয়েছে। এ দানের টাকায় ইউরোপ, উত্তর আমেরিকা ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমরা উপকৃত হয়েছেন। খবর আরব নিউজের।

কমিশন জানায়, গেল রমজান মাসে ব্রিটিশ মুসলিমরা প্রতি সেকেন্ডে ৩৮ পাউন্ড করে (বাংলাদেশি মুদ্রায় ৩৯২৪.৭১ টাকা) দান করেছেন। বছরের হিসাবে পরিমাণ ৩৭১ পাউন্ড (৩৮ হাজার ৩১৭ টাকা)।

এই উদার দানের প্রশংসা করে কমিশনের ম্যানেজার নিক ডোনাল্ডসন বলেছেন, এই অর্থ যুক্তরাজ্য, সিরিয়া, ফিলিস্তিন, হাইতি, মালি, সোমালিয়া, পাকিস্তানসহ বেশ কয়েকটি দেশে কল্যাণকর কাজে ব্যয় করা হয়েছে।

এই স্বীকৃতিতে স্বাগত জানিয়েছেন মুসলিম সম্প্রদায়ের নেতারা। মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের সাবেক মহাসচিব আবদুল বারী বলেন, ‘এই মাসে আমরা ক্ষুধার্ত থাকি বলে বিশ্বজুড়ে ক্ষুধার্তদের অবস্থা ভালোভাবে বুঝতে পারি।’

তিনি আরও বলেন, মুসলমানরা কেবল মুসলমানদের সাহায্য করবে, বিষয়টা তা নয়। বরং আইডিয়াটা হলো প্রতিবেশীদের সাহায্য করা। ইসলাম এ দিকে গুরুত্ব দিয়েছে।

আর প্রতিবেশী কারা? হাদিসে আছে, তোমার ডান দিকে ৪০ ঘর, বাম দিকে ৪০ ঘর। তবে এতে আসলে বোঝানো হয়েছে, প্রতিবেশিত্বে কোনো সীমা-পরিসীমা নেই।

চ্যারিটি কমিশন আগে অভিযোগ করেছিল, দানের টাকার অপব্যবহার হয়। কিন্তু এবার তারা তেমন কথা বলেনি। বিশ্ব পরিস্থিতি আলোকে বিষয়টি অবশ্যই সুখকর।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog