1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৬:২৫ পূর্বাহ্ন

সাইপ্রাসে শান্তিরক্ষা মিশনের নেতৃত্বে বাংলাদেশি

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২৭ জুলাই, ২০১৬
  • ৬১ বার

ঢাকা প্রতিনিধি :সাইপ্রাসে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের ফোর্স কমান্ডার হিসেবে বাংলাদেশের মেজর জেনারেল মোহাম্মদ হুমায়ুন কবিরের নাম ঘোষণা করেছেন সংস্থার মহাসচিব বান কি মুন। মঙ্গলবার ফোর্স কমান্ডার হিসেবে তাকে নিয়োগ দিয়েছে জাতিসংঘ। এ নিয়োগের ফলে সাইপ্রাসে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নেতৃত্ব দিবেন মোহাম্মদ হুমায়ুন কবির।

বাংলাদেশ মিলিটারি একাডেমির কমান্ড্যান্ট জেনারেল কবির নরওয়ের মেজর জেনারেল ক্রিস্টিন লান্ডের স্থলাভিষিক্ত হবেন। বৃস্পতিবার তার মেয়াদ শেষ হচ্ছে বলে জাতিসংঘের তথ্য কেন্দ্র জানিয়েছে।

মেজর জেনারেল মোহাম্মদ হুমায়ুন কবির ১৯৮৯ সাল থেকে বাংলাদেশ সেনাবাহিনীতে ইউনিট, ব্যাটালিয়ন, ব্রিগেড কমান্ড পদের পাশাপাশি সিনিয়র স্টাফ পদেও দায়িত্ব পালন করেন। তিনি ব্রিগেডিয়ার জেনারেল হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীর একটি পদাতিক ব্রিগেডের নেতৃত্ব দিয়েছেন এবং মিলিটারি অপারেশনসের ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত তিনি একটি পদাতিক ডিভিশনের নেতৃত্ব দিয়েছেন। চলতি বছর তিনি বাংলাদেশ মিলিটারি একাডেমির কমান্ড্যান্ট হিসেবে নিয়োগ পান।

উল্লেখ্য, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নিয়ে বিশ্বশান্তি ও স্থিতিশীলতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বাংলাদেশ। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের ফোর্স কমান্ডার পদে বাংলাদেশিদের নিয়োগ দিতে কয়েক বছর ধরে বাংলাদেশ কূটনৈতিক প্রয়াস চালাচ্ছিল। গত বছর জাতিসংঘের ১০টি শান্তিরক্ষা মিশনে প্রায় সাড়ে নয় হাজার সেনা ও পুলিশ পাঠায় বাংলাদেশ। এটাই ছিল কোনো দেশের সবচেয়ে বেশি সংখ্যক শান্তিরক্ষী সরবরাহ।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog