1. sardardhaka@yahoo.com : adminmoha :
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৫:২৭ অপরাহ্ন

ডাক্তারি-ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির সুযোগ বাংলাদেশ-পাকিস্তানের হিন্দু

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০১৬
  • ১৪৬ বার

ভারতে আসা বাংলাদেশ ও পাকিস্তানের হিন্দু উদ্বাস্তুরা এবার সরাসরি ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। ভারতে থাকা দু`দেশের হিন্দু উদ্বাস্তুদের এই সুবিধা দেওয়ার কথা জানিয়েছে পররাষ্ট্রমন্ত্রণালয়।

উন্নয়নশীল দেশগুলির নাগরিকদের জন্য পররাষ্ট্রমন্ত্রণালয় ব্যাচেলর অফ মেডিসিন অ্যান্ড সার্জারি (এমবিবিএস), ব্যাচেলর অফ ডেন্টাল সার্জারি (বিডিএস) এবং ব্যাচেলর অফ ইঞ্জিনিয়ারিং (বিই) কোর্সে ভর্তির জন্য সেল্ফ ফিনান্সিং প্রকল্প চালাচ্ছে। এই প্রকল্পের আওতায় ভারতে চলে আসা বাংলাদেশ ও পাকিস্তানের ধর্মীয় সংখ্যালঘুদের নিয়ে আসার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়েছে।

এ বছর থেকেই তারা ওই কোর্সগুলিতে ভর্তির সুযোগ পাবেন। পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, আবেদনকারীদের এআইপিএমটির মতো কেন্দ্রীয় বা অন্য কোনও প্রবেশিকা পরীক্ষায় অংশ নিতে হবে না। শিক্ষাগত মেধার ভিত্তিতে তাদের বাছাই করা হবে।

এমবিবিএস এবং বিডিএস-এ ভর্তির ক্ষেত্রে যোগ্যতা নির্ধারক পরীক্ষায় পদার্থবিদ্যা, রসায়ন ও জীববিজ্ঞানে কমপক্ষে ৬০ ভাগ নাম্বার পেতে হবে। এর পাশাপাশি ইংরেজিতে পেতে হবে ৫০ ভাগ নম্বর। ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির জন্য পদার্থবিদ্যা, রসায়ন এবং গণিতে অন্তত ৬০ ভাগ এবং ইংরেজিতে ৫০ ভাগ নম্বর পেতে হবে।

আগ্রহী প্রার্থীদের ১৯ আগস্টের মধ্যে নয়াদিল্লির জনপথে জহরলাল নেহরু ভবনে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি (শিক্ষা) দফতরে আবেদন করতে হবে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog