1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৩:৩৫ পূর্বাহ্ন

খাদ্য‍গুদাম নির্মাণে টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ৬ আগস্ট, ২০১৬
  • ২১৫ বার

আধুনিক খাদ্যগুদাম নির্মাণে দুই হাজার কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক। যেখানে প্রায় ৫ লাখ ৩৫ হাজার টন খাদ্যশস্যের মজুদ করা যাবে।

শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এই প্রকল্প বাস্তবায়নে সরকারের খাদ্য অধিদফতর ও মদীনা পলিমার ইন্ডাস্ট্রির মধ্যে চুক্তি স্বাক্ষর হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, জলবায়ু পরিবর্তনের কারণে দেশে ঘন ঘন দুর্যোগ (ঘূর্ণিঝড়, বন্যা ও খরা) দেখা দিচ্ছে। ফলে পর্যাপ্ত নিরাপত্তা ও পুষ্টি নিশ্চিতে ক্রমবর্ধমান চাপ সৃষ্টি বাড়ছে। তাই উন্নত খাদ্যগুদামে মজুদকরণের মাধ্যমে দুর্যোগের সময় পর্যাপ্ত জরুরি খাদ্যসহায়তা নিশ্চিতে সরকার মর্ডান ফুড স্টোরেজ ফ্যাসিলিটিজ প্রকল্প বাস্তবায়ন করছে। এতে দুই হাজার কোটি টাকা দিচ্ছে দেশের অন্যতম উন্নয়ন সহযোগী বিশ্বব্যাংক।

এজন্য নির্বাচিত আটটি সাইটে প্রায় ৫ লাখ ৩৫ হাজার টন খাদ্যশস্যের মজুদ গড়ে তোলা হবে। এ ছাড়া পারিবারিক পর্যায়ে দুর্যোগপ্রবণ ও উপকূলীয় অঞ্চলে ৫ লাখ পারিবারিক সাইলোও বিতরণ করা হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. আব্দুল ওয়াদুদ, ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হাজী মো. সেলিম, খাদ্যসচিব এ এম বদরুদ্দোজা ও বিশ্বব্যাংক গ্রুপের টাস্ক টিম লিডার ম্যানিয়েভেল সেন প্রমুখ।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog