1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
শুক্রবার, ১০ মে ২০২৪, ০৯:০৮ পূর্বাহ্ন

নতুন আলো সৃষ্টি

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ১০ আগস্ট, ২০১৬
  • ৩১০ বার

নতুন এক ধরনের আলো সৃষ্টি করা সম্ভব বলে জানিয়েছেন লন্ডনের ইম্পেরিয়াল কলেজের গবেষকরা। গবেষকরা বলছেন, আলোকে যদি একটি ইলেকট্রনের সঙ্গে জুড়ে দেয়া যায় এবং একই সঙ্গে উভয়ের গুণের সংমিশ্রণ ঘটানো যায়, তাহলে নতুন এক ধরনের আলো সৃষ্টি করা সম্ভব। এ আবিষ্কার বিজ্ঞানীদের কোয়ান্টাম জগতের অ্যাটমের থেকেও ক্ষুদ্র বিভিন্ন বিষয় নিয়ে দৃশ্যমান পর্যায়ে গবেষণা করতে সহায়তা করবে।

সাধারণ বস্তুজগতে আলো বস্তুর উপরিভাগ ও অভ্যন্তরে অবস্থিত ইলেকট্রনগুলোর সঙ্গে ক্রিয়া করে। কিন্তু তাত্ত্বিক পদার্থবিদ্যা ও সম্প্রতি আবিষ্কৃত এক ধরনের পদার্থ ‘টপোলজিক্যাল ইনসুলেটর’ ব্যবহার করে গবেষকরা দেখেছেন, আলো অনেক ইলেকট্রনের বদলে বস্তুর উপরিভাগে শুধু একটি ইলেকট্রনের সঙ্গেও ক্রিয়া করতে পারে। ফলে আলো এবং ওই ইলেকট্রনের মধ্যে এমন একটি জোড় সৃষ্টি করা সম্ভব, যা আলো ও ইলেকট্রন উভয়েরই কিছু গুণের সঙ্গে মিশে যায়।

আলো সাধারণত সরল রেখায় পরিভ্রমণ করলেও ইলেকট্রনটির সঙ্গে মিলিত অবস্থায় ওই ইলেকট্রনের পথই অনুসরণ করে। ফলে আলো শুধু সরল রেখায় না চলে বস্তুর উপরিতলে ভিন্ন পথেও পরিভ্রমণে সক্ষম হয়।

অন্যদিকে, ইলেকট্রন বস্তুর মধ্যে পরিভ্রমণকালে পথে কোনো ত্রুটি পেলে সাধারণত থেমে যায়। কিন্তু আলোর সঙ্গে সংযোজিত অবস্থায় সেটি বাধা পেলেও আলোর কিছু গুণ গ্রহণ করে এর সহযোগিতায় পরিভ্রমণ চালিয়ে যায়।

নেচার কমিউনিকেশন্সে প্রকাশিত এ গবেষণার গবেষক দলের প্রধান ড. ভিনসেনজো জিয়ান্নিনি বলেন, এ গবেষণা আলো সম্পর্কে প্রচলিত ধারণার ওপর ব্যাপক প্রভাব ফেলবে, একই সঙ্গে আমাদের নতুন করে ভাবতে বাধ্য করবে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog