1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বুধবার, ২৮ জুলাই ২০২১, ১১:০০ অপরাহ্ন

বসবাসের অনুপযোগী চতুর্থ শহর ঢাকা

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ১৯ আগস্ট, ২০১৬
  • ১০৮ বার

বৈশ্বিক বাসোপযোগী সূচক- ২০১৬ তে দুই ধাপ এগিয়েছে ঢাকা। বিশ্বের ১৪০টি নগরীর মধ্যে অস্ট্রেলিয়ার মেলবোর্ন নগরী তৃতীয়বারের মতো তালিকার শীর্ষে অবস্থান করছে।

লন্ডনভিত্তিক সাপ্তাহিক ইকোনমিস্টের ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) প্রকাশিত এ বছরের বাসোপযোগী সূচকে ঢাকার অবস্থান ১৩৭তম। আগের বছরে ঢাকার অবস্থান ছিল ১৩৯তম। অর্থাৎ বসবাসের সবচেয়ে অনুপযোগী শহরের তালিকায় ঢাকার অবস্থান চতুর্থ।

সূচক অনুযায়ী অস্ট্রিয়ার ভিয়েনা নগরী দ্বিতীয় অবস্থানে রয়েছে। কানাডার ভ্যানকুভার তৃতীয়, টরেন্টো চতুর্থ এবং ক্যালগেরি ও অস্ট্রেলিয়ার অ্যাডেলেইড নগরী যৌথভাবে পঞ্চম স্থানে রয়েছে।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার দামেস্কো নগরী ১৪০টি দেশের বটমে অবস্থান করছে। ১০টি স্বল্প বাসোপযোগী নগরীর মধ্যে লিবিয়ার রাজধানী ত্রিপোলি দ্বিতীয়, নাইজেরিয়ার নগরী লাগোস তৃতীয় এবং পাপুয়া নিউ গিনির পোর্ট মোরেসবাই পঞ্চম স্থানে রয়েছে।

বিশ্বব্যাপী অব্যাহত সন্ত্রাসী কর্মকাণ্ডে অনেক স্থানে স্থিতিশীলতা নষ্ট হয়েছে। ইআইইউ একটি দৃষ্টান্ত হিসেবে সিডনির উল্লেখ করে বলেছে, সন্ত্রাসী কর্মকেণ্ডের কারণে দশটি বাসোপযোগী নগরীর সূচকে সিডনি চার ধাপ নিচে নেমে গেছে।

সূচকে ১৪০টি দেশের মধ্যে নিরাপত্তা, স্বাস্থ্যসেবা এডুকেশন রির্সোস, অবকাঠামো এবং পরিবেশের মতো ৩০টি বিষয় বিবেচনায় নেয়া হয়। এতে দেখা যায়, ২০১০ সালের পর থেকে বিশ্বে গড় বাসোপযোগী অবস্থা শতকরা এক ভাগ হ্রাস পেয়েছে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog