1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০২:১১ পূর্বাহ্ন

সম্মাননা পেলেন জাতিসংঘের প্রথম নারী কমান্ডার বাংলাদেশের নাজমা

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ২১ আগস্ট, ২০১৬
  • ২৬৯ বার

জাতিসংঘের সম্মাননা পেলেন সংস্থাটির প্রথম নারী কমান্ডার বাংলাদেশের নাজমা। বাংলাদেশের নারীদের মধ্যে প্রথমবারের মতো জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কন্টিনজেন্ট কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করতে গিয়েছিলেন কর্নেল ডা. নাজমা বেগম।

আফ্রিকার আইভরিকোস্টে পাঠানো একটি মিশনে ৫৬ সদস্যের মেডিকেল কন্টিনজেন্টে নারী কমান্ডার হিসেবে নেতৃত্ব দিয়েছেন নাজমা বেগম।

আইভোরিকোস্টে লেভেল-২ হাসপাতালে কন্টিনজেন্টের চিকিৎসা সেবা দিতে ৫৬ সদস্যের একটি দল গঠন করা হয়েছিল। ওই দলে ছয়জন বাংলাদেশি নারী সদস্য ছিল। ডা. নাজমা বেগম সেনাবাহিনীর ইতিহাসে প্রথম নারী কমান্ডার হিসেবে ৫৬ সদস্যের ওই দলটিকে পরিচালনা করেন।

নারী হিসেবে নয় সৈনিক হিসেবেই সেবা দিতে মিশনে যাচ্ছেন বলে এক বিবৃতিতে জানিয়েছিলেন নাজমা। জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে বাংলাদেশি সেনা সদস্যদের অর্জিত সাফল্যের কথা উল্লেখ করে সুনাম ধরে রাখতে দেশ ছাড়ার আগে দেশবাসীর দোয়া চেয়েছিলেন তিনি। সেই সুনাম অর্জন করতে পেরেছেন তিনি।

প্রায় ছয় মাস ডা. নাজমা এবং তার দল আইভরি কোস্টের পশ্চিমাঞ্চলীয় দালোয়া এলাকায় চিকিৎসা সেবা দিয়ে গেছেন। জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধির উপস্থিতিতে নাজমা এবং তার দলকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

জাতিসংঘের এক বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশি মেডিকেল কন্টিনজেন্টের দলটিকে আমরা শ্রদ্ধাভরে স্মরণ করব। তারা স্থানীয় লোকজনকে যে চিকিৎসা সহায়তা দিয়েছে শুধু তার জন্যই নয় বরং কর্নেল নাজমা বেগম এর নেতৃত্ব দিয়েছেন সে জন্যও। তিনি জাতিসংঘের ইতিহাসে প্রথম একটি মেডিকেল কন্টিনজেন্টের নারী কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তারা অসাধারণ কাজ করেছেন। নাজমার দৃষ্টান্তমূলক নেতৃত্বের জন্য এবং বাংলাদেশ সরকারের সেনাবাহিনীতে নারী পুরুষের কোনো ভেদাভেদ না করে জাতিসংঘকে সহায়তার জন্য ধন্যবাদ জানানো হয়েছে।

বাংলাদেশ সক্রিয়ভাবে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের সঙ্গে কাজ করে যাচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে শান্তিরক্ষা মিশনের হয়ে কাজ করছে বাংলাদেশের প্রায় ৮ হাজার সেনা ও পুলিশ সদস্য। তারা বেশ সুনামের সঙ্গেই দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog