1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৪৫ পূর্বাহ্ন

সহজেই তৈরি করুন ফ্রুটস কেক

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০১৬
  • ৩২৮ বার

সকাল কিংবা বিকেলের নাস্তা, অফিস কিংবা স্কুলের টিফিনে কেকের চাহিদা বরাবরই তুঙ্গে। হতে পারে তা যেকোনো রকম কেক। আর তা যদি হয় ফ্রুটস কেক, তাহলে তো কথাই নেই। পুষ্টি এবং স্বাদ একসঙ্গে পেতে চাইলে ফ্রুটস কেক রাখতে পারেন খাবারের তালিকায়। রইলো রেসিপি-

উপকরণ : ময়দা- ২ কাপ, চিনি- ১ কাপের একটু বেশি, ডিম- ৩ টি, বেকিং পাউডার- ৩ চা চামচ, ওভালটিন- ৩ টেবিল চামচ, গলানো ঘি- ১/২ কাপ, ভানিলা এসেন্স- ১ চা চামচ, আলমন্ড এসেন্স- ১ চা চামচ, ফ্রুট কুচি (মোরব্বা, চেরি ও কিসমিস)- ৩/৪ কাপ, তরল দুধ- ১/২ কাপ, বাদাম কুচি- ২ টেবিল চামচ।

প্রণালি : একটি বাটিতে ডিমগুলো বিট করে নিয়ে চিনি দিয়ে আবারও বিট করে নিন। এবার গলানো ঘি, দুধ, ভানিলা এসেন্স, আলমন্ড এসেন্স দিয়ে আবারও বিট করুন। এবার অন্য একটি বাটিতে ময়দা, বেকিং পাউডার, ওভালটিন চালনি দিয়ে চেলে নিন। ফ্রুটস কুচি ও কিসমিসের মধ্যে ওভালটিন মেশানো ময়দা ১-২ টেবিল চামচ দিয়ে একটু মেখে নিন। এবার ডিমের মিশ্রনের মধ্যে আস্তে আস্তে ময়দা দিয়ে হালকা বিট করে ফ্রুট কুচি আর কিসমিস দিয়ে মিক্স করে নিন। এরপর বেকিং পানে একটু ঘি মাখিয়ে অল্প ময়দা দিয়ে চারদিকে ছড়িয়ে নিয়ে কেকের মিশ্রণ ঢেলে দিয়ে ওপরে বাদাম কুচি ছড়িয়ে দিন। এবার প্রিহিট (১৫-২০ মি.) করা ওভেনে ১৫০ ডিগ্রী সেন্টিগ্রেড তাপমাত্রায় ১ ঘণ্টা ২০ মিনিট বেক করুন। বেক হবার পর কেক পুরোপুরি ঠাণ্ডা করে স্লাইস করে পরিবেশন করুন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog