1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. suzan36076@gmail.com : azad azad : azad azad
  3. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  4. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৩:৫২ অপরাহ্ন

প্রত্যাশা ও প্রাপ্তির হিসাব করবেন যেভাবে

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২৪ আগস্ট, ২০১৬
  • ৯৬ বার

মাঝে মাঝে জীবনের কাছে চাওয়া পাওয়া নতুনভাবে জন্ম নেয়। আমরা যা চাই তা হয়তো ঠিক সেই মুহুর্তের জন্য প্রযোজ্য নয় তবুও আমরা তার পিছু ছুটি, আর না পেলে ব্যর্থতার গ্লানি বুকে চেপে জীবন থেকে মুখ ফেরাতে শুরু করি। কিন্তু একবারও কি চাওয়া তালিকাটি খুলে দেখেছেন? তাতে প্রাপ্তি কতখানি? একটু খেয়াল করে দেখুন আপনার পাওয়ার তালিকাও কম না।

আপনি জানেন আপনি কী জানেন না :
আমরা অনেক কিছু জানি বা দৈনন্দিন জীবনযাপনের জন্য হলেও আমাদের অনেক কিছু জানতে হয়। তবে এই জানার ভিড়েও আমরা অনেকেই এটা জানি না যে আমরা কী চাই? আমাদের কী চাহিদা? আমাদের আসলেই কোনটা লাগবে? যদি আপনি জেনে থাকেন যে আপনার আসলেই কী দরকার আপনি আসলেই ভালো আছেন। এবং আপনি যা ভাবছেন তার থেকেও জীবনে ভালো কিছু করছেন।

জীবনের দায়িত্ব নেওয়া :
জীবনের মোড়ে মোড়ে আমরা শিক্ষা পাই। কখনো কাছের মানুষের কাছ থেকে, কখনো বন্ধুদের থেকে। আর অনেকেই এই হোঁচটে ছিটকে পড়ে অনেক দূরে। জীবনের সঙ্গে আর তাল মিলিয়ে চলতে পারে না। কিন্তু আপনি যদি হাজারো বাঁধা থাকা সত্ত্বেও জীবনে ঘুরে দাঁড়ান আর দায়িত্ব নেন, বুঝে নিবেন আপনি যথেষ্ট দায়িত্ববান এবং যে পথে এগুচ্ছেন তা সঠিক।

সম্পর্ক :
জীবনে আর যাই হোক এই সম্পর্কের ব্যাপারে এসে সবাইকেই কিছুটা হলেও খারাপ সময়ের মধ্য দিয়ে যেতে হয়। তবে আপনি যদি এই সমস্যার মাঝে ঘাবড়ে না গিয়ে বুদ্ধিমত্তার সাথে কাজ করেন তবেই কেবল বুঝবেন আপনি যা ভাবেন তার থেকেও আপনি কয়েক কদম এগিয়ে।

আপনাকে যন্ত্রণা দিচ্ছে এমন বিষয় থেকে দূরে থাকা :
মানুষ আপনার কাজ নিয়ে কথা বলবেই, আপনাকে নানা সমস্যার সম্মুখীন করবেই। কিন্তু আপনাকে পিছ পা হলে চলবে না। তাদের সঠিক উত্তর দিতে হবে। এমনটিই যদি হয়ে থাকে আপনার চিন্তা ভাবনা তবে আপনি এগুতে পারবেন অনেকদূর। আর আপনি এগিয়ে থাকবেন আপনার চিন্তা শক্তি থেকেও।

প্রশ্ন করুন :
প্রশ্ন এমন একটি মাধ্যম যার সাহায্য আপনার  জানার ভাণ্ডার কেবল সমৃদ্ধ হতে থাকে। আপনি যখনি কিছু জানতে চেষ্টা করবেন, দেখবেন আপনার মাঝে এক আনন্দ কাজ করবে। আপনি যদি তা না জানেন তবে নতুনভাবে জানবেন আর জানা থাকলে আপনি কতটুকু জানেন তা জেনে যাবেন। তবে এই ক্ষেত্রে মন খারাপ করবেন না। আপনি যদি কম জানেন তবে তা ভালো। আরো নতুন কিছু জানতে পারছেন। আর এতে প্রমাণও হয় যে আপনি কয়েক কদম এগিয়ে আপনার চিন্তা শক্তি থেকে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog