1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
সোমবার, ২৭ জুন ২০২২, ০৮:২৩ পূর্বাহ্ন

একুশে পদকপ্রাপ্ত কবি শহীদ কাদরী আর নেই

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ২৮ আগস্ট, ২০১৬
  • ১৯৩ বার

একুশে পদকপ্রাপ্ত কবি শহীদ কাদরী মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রোববার নিউ ইয়র্কের নর্থ শোর বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। স্থানীয় সময় সকাল ৭টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে কবির পরিবার সূত্রে জানা গেছে।

মৃত্যুকালে কবির বয়স হয়েছিল ৭৪ বছর। উচ্চ রক্তচাপ এবং জ্বর নিয়ে গুরুতর অসুস্থ অবস্থায় সাতদিন আগে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।

বাংলা ভাষায় বর্তমান সময়ের অন্যতম প্রধান এই কবি গত ২১ আগস্ট রোববার রাত সোয়া ৩টায় গুরুতর অসুস্থ অবস্থায় অ্যাম্বুলেন্সযোগে হাসপাতালে যাওয়ার পরই তাকে আইসিইউতে ভর্তি করা হয়।

শেষ পর্যন্ত সেখানেই চিকিৎসাধীন ছিলেন তিনি।

একনজরে শহীদ কাদরী
শহীদ কাদরী (জন্ম : ১৪ আগস্ট, ১৯৪২) বাংলাদেশের একজন কবি ও লেখক। তিনি ১৯৪৭-পরবর্তীকালের বাংলা সংস্কৃতির বিখ্যাত কবিদের একজন, যিনি নাগরিক জীবন-সম্পর্কিত শব্দ চয়ন করে নাগরিকতা ও আধুনিকতাবোধের সূচনা করে বাংলা কবিতায় সজীব বাতাস বইয়ে দিয়েছেন।

তিনি আধুনিক নাগরিক জীবনের প্রাত্যহিক যন্ত্রণা ও ক্লান্তির অভিজ্ঞতাকে কবিতায় রূপ দিয়েছেন। ভাষা, ভঙ্গি ও বক্তব্যের তীক্ষ্ণ শাণিত রূপ তার কবিতাকে বৈশিষ্ট্য দান করেছে। শহর এবং তার সভ্যতার বিকারকে শহীদ কাদরী ব্যবহার করেছেন তার কাব্যে। তার কবিতায় অনুভূতির গভীরতা, চিন্তার সুক্ষ্মতা ও রূপগত পরিচর্যার পরিচয় সুস্পষ্ট।

তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হলো- উত্তরাধিকার (১৯৬৭), তোমাকে অভিবাদন প্রিয়তমা (১৯৭৪), কোথাও কোনো ক্রন্দন নেই ও আমার চুম্বনগুলো পৌঁছে দাও (২০০৯)।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog