1. sardardhaka@yahoo.com : adminmoha :
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৪১ পূর্বাহ্ন

সব জরিপে এগিয়ে হিলারি

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৮ নভেম্বর, ২০১৬
  • ২৭৮ বার

base_1476083811-1আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের সবচেয়ে ক্ষমতারধর প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। তবে নির্বাচন শুরুর আগেই সিএনএন জানিয়েছে, সবগুলো জরিপে এগিয়ে রয়েছেন ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন।

জানা গেছে সব জনমত জরিপে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ৪-৫ পয়েন্টে এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটন।

সিএনএনের সর্বশেষ জরিপ বলছে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে হিলারিই এগিয়ে। ৪৭ শতাংশ ভোটার হিলারিকে চান। আর ট্রাম্পকে চান ৪২ শতাংশ। ইলেক্টোরাল জরিপেও হিলারি এগিয়ে। ৫৩৮ ইলেক্টোরাল ভোটে ২৬৮টিই হিলারির পক্ষে, আর ট্রাম্পের পক্ষে ২০৪টি।

রিপাবলিকানদেন সমর্থক ফক্সের জরিপে অবশ্য হিলারি-ট্রাম্পের মধ্যে ব্যবধান মাত্র দু’ পয়েন্ট। ৪৫ শতাংশ ভোটারের রায় হিলারির পক্ষে, অন্যদিকে ট্রাম্পের পক্ষে ৪৩ শতাংশ।

অন্যদিকে, জরিপ সংস্থা ন্যাট সিলভারের হিসাবে, হিলারি ক্লিনটনের বিজয়ের সম্ভাবনা ৬৫ শতাংশ। মাত্র ৩৫ শতাংশ সম্ভাবনা ট্রাম্পের।

স্মরণকালের সবচেয়ে বেশি কাদা ছোড়াছুড়ি হলেও জনমত জরিপ অনুযায়ী দুই প্রার্থীই কোন না কোনভাবে ভোটারদের কাছে অপছন্দের। অনেকে হিলারিকে বিশ্বাস করেন না। আর অনেকে ডোনাল্ড ট্রাম্পকে মনে করেন অভিবাসন বিরোধী, মুসলিম বিদ্বেষী।

অনেকে আবার ট্রাম্পকে হিলারির চেয়ে অনেক বেশি মিথ্যা বলার জন্য দায়ী করেন। তারপরও মার্কিন রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ডোনাল্ড ট্রাম্প এ নির্বাচনে ভিন্ন মাত্রা যোগ করেছেন এবং এভাবে নির্বাচনকে তার পক্ষের আন্দোলনেও রূপ দিয়েছেন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog