1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৭ পূর্বাহ্ন

রাষ্ট্রপতির ক্ষমতা নেই, তবুও ডাকলে যাব : বি চৌধুরী

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০১৬
  • ১৫৯ বার

প্রতিবেদক : রাষ্ট্রপতির কোনো ক্ষমতা নেই মনে করলেও তিনি আলোচনায় ডাকলে বিকল্পধারা যাবে বলে জানিয়েছেন  বিকল্পধারার সভাপতি বি চৌধুরী। বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
রাষ্ট্রপতির ক্ষমতা সম্পর্কে তিনি বলেন, নির্বাচন কমিশন গঠনের ক্ষমতা সংবিধান রাষ্ট্রপতিকে দিলেও তা চর্চার কোনো সুযোগ নেই। আপনারা প্রেসিডেন্টের ক্ষমতা জানেন না । সংবিধানে তার কী ক্ষমতা আছে? আমি ছিলাম না? জানি না? প্রেসিডেন্ট কোনো কাজ করতে পারবেন না প্রধানমন্ত্রীর অনুমতি ছাড়া কিংবা পরামর্শ ছাড়া।
উল্লেখ্য বর্তমান নির্বাচন কমিশন আগামী ফেব্রুয়ারি মাসে বিদায় নিচ্ছে। নতুন নির্বাচন কমিশন গঠনে বিএনপির পক্ষ থেকে নানা প্রস্তাব দেওয়া হলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতারা বলছেন, এর এখতিয়ার একমাত্র রাষ্ট্রপতির।
বর্তমান কমিশন গঠন করেছিলেন তৎকালীন রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান সার্চ কমিটি গঠনের মাধ্যমে। তখন সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করেছিলেন তিনি।
ওই আলোচনায় যাওয়ার অভিজ্ঞতা তুলে ধরে বি চৌধুরী বলেন, “তার সঙ্গে বৈঠক করতে গিয়েছিলাম। আমাকে সালাম-টালাম দিয়ে হেসে দিলেন প্রথমে। ‘কী জন্য আসছেন ডাক্তার সাহেব? আমার খুব লজ্জা লাগে। আমার ক্ষমতা আপনি জানেন না? (কানের কাছে মুখ রেখে বলেছিলেন)। আপনি তো জানেন আর কেউ না জানলেও।”
“প্রেসিডেন্ট দেশের একজন মুরব্বী, সেই হিসেবে আপনারা যেতে পারেন। তিনি ডাকলে আমরাও যাব।” সুষ্ঠু নির্বাচনের জন্য ইসির চেয়ে নির্বাচনকালীন সরকারকেই গুরুত্ব দিয়ে সাবেক এই রাষ্ট্রপতি বলেন, “ইতিহাস দেখতে হবে। যত বার নিরপেক্ষ সরকার ছিল, ততবার নির্বাচন সুষ্ঠু হয়েছে। বিশেষ কিছু খারাপ করে নাই। কিছুটা সুক্ষ্ম-টুক্ষ্ম ছাড়া মেজর কোনো আপত্তি ছিল না। অর্থাৎ নিরপেক্ষ সরকার থাকলে সুষ্ঠু নির্বাচন হয়। সেজন্য আগে দরকার নিরপেক্ষ সরকার, নির্বাচন কমিশন নয়।”
আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করায় এখন নির্বাচিত সরকারের অধীনে নির্বাচন হচ্ছে। তবে বিএনপি, বিকল্পধারা নির্বাচনকালীন নির্দলীয় সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবি জানিয়ে আসছে।
বিকল্পধারা নির্বাচনকালীন সময়ের নিরপেক্ষ সরকারের একটি রূপরেখা আগামী সপ্তাহে দেবে বলে জানান বি চৌধুরী।
‘আদর্শ নাগরিক আন্দোলন’র উদ্যোগে ‘স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে নাগরিকদের ভাবনা’ শীর্ষক এই আলোচনা সভায় গণস্বাস্থ্য সংস্থার প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, সাবেক সাংসদ সিরাজুল হক, গোলাম মওলা রনি, আবদুল্লাহ হিল মাসুদও বক্তব্য রাখেন।
বক্তব্যে সাবেক রাষ্ট্রপতি বি চৌধুরী মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে বাংলাদেশ সরকারের ভূমিকার সমালোচনা করেন।
তিনি বলেন, “পাশের দেশের আমরা তাদের আশ্রয় দেই না, এর চেয়ে মর্মান্তিক কী হতে পারি। আমরা কেমন করে ভুলে যাই, একাত্তর সালে এক কোটি মানুষ আমরা ভারতে আশ্রয় নিয়েছিলাম, এটা কেন আমাদের মনে আসে না।”
আলোচনা সভার পর মুহাম্মদ মাহমুদুল হাসানকে সভাপতি, রাজু আহমেদকে সিনিয়র সহসভাপতি এবং আল-আমীনকে সাধারণ সম্পাদক করে ‘আদর্শ নাগরিক আন্দোলন’র ১৭১ সদস্যের নতুন কমিটি ঘোষণা করা হয়।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog