1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪৯ পূর্বাহ্ন

শিশুর ওজনের ১০ শতাংশের বেশি ভারি ব্যাগ বহন নিষিদ্ধ করতে হাই কোর্টের নির্দেশ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬
  • ১৯৫ বার

প্রতিবেদক : প্রাথমিকে শিশুর শরীরের ১০ শতাংশের বেশি ওজনের ব্যাগ বহন নিষিদ্ধ করতে ছয় মাসের মধ্যে আইন প্রণয়নের নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

সেইসঙ্গে ১০ শতাংশের বেশি ওজনের ব্যাগ বহন না করতে এবং করাতে বাংলা ও ইংরেজি মাধ‌্যমের সকল স্কুলে ৩০ দিনের মধ্যে একটি সার্কুলার জারি করতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে গত বছর জারি করা একটি রুল নিষ্পত্তি করে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাই কোর্ট বেঞ্চ বুধবার এ রায় দেয়।

হাই কোর্ট বলেছে, এই নির্দেশনা না মানলে কী শাস্তি বা ব্যবস্থা নেওয়া হবে, তা সার্কুলারে উল্লেখ করতে হবে। পাশাপাশি নির্দেশনা পালনের বিষয়টি পর্যবেক্ষণের জন্য একটি মনিটরিং সেল গঠনের কথাও সার্কুলারে থাকতে হবে।

সুপ্রিম কোর্টের তিন আইনজীবী মাসুদ হোসাইন দোলন, মোহাম্মদ জিয়াউল হক ও আনোয়ারুল করিম স্কুল শিশুদের ব্যাগ বহনে আইন, নীতিমালা বা বিধিমালা চেয়ে গত বছরের আগস্টে এই রিট আবেদন করেন।

ওই বছর ১১ আগস্ট তার শুনানি করে রুল জারি করেন হাই কোর্ট। স্কুল শিশুদের ব্যাগ বহনে আইন, নীতিমালা বা বিধিমালা প্রণয়নে কেন সরকারকে নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চাওয়া হয় ওই রুলে।

সেই রুলের ওপর শুনানিতে আবেদনকারী পক্ষে শুনানি করেন মাসুদ হোসেন দোলন। অন‌্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

রায়ের পরে মাসুদ হোসেন দোলন বলেন, “আদালত রায়ে বলেছেন, ১০ শতাংশের বেশি ওজনের ব্যাগ বহন করলে শিশুদের শরীরে ইনজুরি হয়, যেটা সারা জীবন বহন করতে হয়। তাই শিশুর ওজনের ১০ শতাংশের বেশি হয়, এমন ওজনের ব্যাগ বহন নিষিদ্ধ করতে ছয় মাসের মধ্যে সুনির্দিষ্ট আইন প্রণয়নের নির্দেশ দিয়েছেন হাই কোর্ট।”

প্রাথমিক ও গণশিক্ষা সচিব এবং প্রাথমিক গণশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে এ আদেশ বাস্তবায়ন করতে হবে।

দোলন বলেন, প্রতিবেশী ভারতসহ বিভিন্ন দেশে স্কুল শিশুদের ব্যাগ বহনের বিষয়ে আইন রয়েছে। সেসব আইনে বলা হয়েছে, প্রাক প্রাথমিকে শিশুরা ব্যাগ ব‌্যবহার করবে না এবং প্রাথমিকের শিশুদের ক্ষেত্রে তাদের ১০ শতাংশের বেশি ওজনের ব্যাগ বহন নিষিদ্ধ।

“অতিরিক্ত ওজনের ব্যাগ বহনের ফলে শিশুরা মেরুদণ্ড, কাঁধের ব্যথাসহ মারাত্মক স্বাস্থ্যঝুঁকি নিয়ে বেড়ে উঠছে। এভাবে একটি প্রজন্ম গড়ে উঠছে। ফলে আদালত এই বিষয়টিকে বলেছেন ‘পাবলিক ইনজুরি’।”

শিশুদের স্কুলব‌্যাগের ওজন নিয়ে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে ২০১৪ সালে একটি সার্কুলার জারি করেছিল সরকার। সেই সার্কুলার প্রতিপালন না করায় আদালত হাতাশা ব্যক্ত করেছে বলে মাসুদ হোসেন দোলন জানান।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog