1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৩৫ পূর্বাহ্ন

বিমানের জরুরি অবতরণ, দুই ঘণ্টা বন্ধ ছিলো শাহজালাল বিমানবন্দর

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০১৬
  • ৩৯৬ বার

প্রতিবেদক : বৃহস্পতিবার বাংলাদেশ এয়ারলাইন্স এর একটি বিমান হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে। এর ফলে দুই ঘণ্টা বন্ধ থাকে বিমানবন্দটি।

জানা গেছে, বোয়িং ৭৩৭ উড়োজাহাজের সামনের একটি চাকা বিস্ফোরিত হওয়ায় সকাল ১০টা ৭ মিনিটে জরুরি অবতরণ করে। জরুরি বিমান অবতরণের কারণে প্রায় দুই ঘণ্টা বন্ধ থাকার পর দুপুর সোয়া ১২টার দিকে স্বাভাবিক হয় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর।

বিমানটি জরুরি অবতরণ ও মেরামতের কারণে এ সময়  বিমানবন্দরে অন্যান্য বিমান চলাচলও বাধাগ্রস্ত হয়। সিভিল এভিয়েশন অথরিটির জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম এ তথ্য জানিয়েছেন।

এদিকে চাকা ফেটে যাওয়া ওই উড়োজাহাজে থাকা চট্টগ্রামের ৬৬ জন যাত্রীকে বিকেলে একটি ফ্লাইটে পৌঁছে দেওয়া হবে। এ ঘটনায় বেশ কয়েকটি ফ্লাইট ওঠা-নামায় বাধাগ্রস্ত হয়।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) চাকা ফেটে যাওয়ায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ হজরত শাহজালাল বিমানবন্দরে জরুরি অবতরণ করেছে।  বলে বাংলা ট্রিবিউনকে জানান বিমানবন্দরের পরিচালক কাজী ইকবাল করিম।

বিমান সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার ভোর ৪টা ৪৮ মিনিটের দিকে মাস্কাট থেকে চট্টগ্রামের উদ্দেশে যাত্রা করে বিমানের বিজি-১২২ ফ্লাইট। বিমানটিতে ১৪৯ জন যাত্রী ও সাত জন কেবিন ক্রু ছিলেন। দেশে ফেরার সময় পাইলট খেয়াল করেন উড়োজাহাজের একটি চাকা বিস্ফোরিত হয়েছে। এ সময় তিনি বিমানের কন্ট্রোল রুমে যোগাযোগ করেন। এ অবস্থায় জরুরি অবতরণের সব ধরনের সুবিধা শাহজালালে থাকায় চট্টগ্রামে না গিয়ে ঢাকার দিকে ফিরে আসে উড়োজাহাজটি। নিরাপদে অবতরণের জন্য জ্বালানি তেল কমাতে উড়োজাহাজটিকে অতিরিক্ত সময় আকাশে ওড়ে। এ সময় বিমানের প্রকৌশলীরা রান ওয়েতে গিয়ে অবস্থান নেন এবং পাইলট দু’বার লো ফ্লাই করেন। পরবর্তী সময়ে নিরাপদে বিমানটি শাহজালালে অবতরণ করে।

এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জেনারেল ম্যানেজার শাকিল মেরাজ বলেন,  ‘উড়োহাজাজটি নিরাপদে অবতরণ করেছে। বিমানের সব যাত্রী অক্ষত রয়েছেন।’

এর আগে গত ১২ ডিসেম্বর যান্ত্রিক ত্রুটির কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ মিয়ানমারের উদ্দেশে যাত্রা করে ঢাকায় ফিরে আসে। পরবর্তী সময়ে ত্রুটি মেরামত শেষে ফের মিয়ানমারের উদ্দেশে যাত্রা করে বিমানটি। এছাড়া, গত ২৭ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বাংলাদেশ বিমানের একটি উড়োজাহাজ যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানে জরুরি অবতরণ করে। উড়োজাহাজটি হাঙ্গেরির উদ্দেশে ঢাকা ত্যাগ করেছিল।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog