1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
শুক্রবার, ২০ মে ২০২২, ০১:২৫ অপরাহ্ন

প্রেসক্রিপশনে বড় অক্ষর লেখার বিষয়ে শিগগিরই প্রজ্ঞাপন: বিএমডিসি

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১৫ জানুয়ারী, ২০১৭
  • ১৭১ বার

প্রতিবেদক : ছাপানো প্রেসক্রিপশন বা হাতে লেখার ক্ষেত্রে বড় অক্ষর ব্যবহারের জন্য চিকিৎসকদের প্রতি উচ্চ আদালতের নির্দেশ বাস্তবায়নে বিএমডিসি পদক্ষেপ নিয়েছে। আজ রবিবার (১৫ জানুয়ারি) বিএমডিসির কার্যনির্বাহী কমিটির ৭ সদস্যের একটি প্রতিনিধি দল স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মো. নাসিমের সঙ্গে সাক্ষাৎকালে এ কথা জানিয়েছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি ডা. মো. শহীদুল্লাহর নেতৃত্বে বিএমডিসির ওই প্রতিনিধি দল স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে। এসময় প্রতিনিধি দল মন্ত্রীকে জানায়, প্রেসক্রিপশনে বড় অক্ষর লেখার বিষয়ে উচ্চ আদালতের নির্দেশনা নিয়ে শিগগিরই প্রজ্ঞাপন জারি করা হবে।
বিএমডিসি সভাপতি মন্ত্রীকে জানান, চিকিৎসকরা তাদের প্রেসক্রিপশন প্যাড বা ভিজিটিং কার্ডে বিএমডিসির নিবন্ধনকৃত ডিগ্রি ছাড়া অন্য কোনও ডিগ্রি যেন ব্যবহার করতে না পারে, সে বিষয়েও সুস্পষ্ট নির্দেশনা দেবে বিএমডিসি। এছাড়া, বিভিন্ন দেশ থেকে এমবিবিএস ও বিডিএস কোর্স সম্পন্ন করে আসা শিক্ষার্থীদের জন্য বিএমডিসি কর্তৃক ফের পরীক্ষা নেওয়ার পদ্ধতিও শক্তিশালী করার প্রক্রিয়া চলছে বলে মন্ত্রীকে জানায় প্রতিনিধি দল।
প্রতিনিধি দল জানান, চিকিৎসকদের জন্য একটি আচরণবিধি চূড়ান্ত করা হয়েছে এবং দ্রুতই তা দেশের সব চিকিৎসকের কাছে পাঠানো হবে।
এসময় স্বাস্থ্যমন্ত্রী মহাখালীতে ঘোষিত স্বাস্থ্যপল্লীতে বিএমডিসির নতুন ভবন নির্মাণের জন্য জমি বরাদ্দ দেওয়ার প্রতিশ্রুতি দেন। এমবিবিএস ও বিডিএস ডিগ্রিধারী ব্যতীত কেউ যেন ডাক্তার পদবী ব্যবহার না করেন, সে বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হবে বলে বিএমডিসি প্রতিনিধি দল মন্ত্রীকে অবহিত করলে মন্ত্রী বলেন, ‘ভূয়া ডাক্তার চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা নিতে সরকারের অভিযানকে এই প্রজ্ঞাপন বেগবান করবে।’

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog