1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
শনিবার, ১১ মে ২০২৪, ০৬:৩৪ অপরাহ্ন

বিনিয়োগ পরিবেশ উন্নয়নে ২০ কোটি ডলার দেবে আইএফসি

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ২৮ জানুয়ারী, ২০১৭
  • ২৩৫ বার

প্রতিবেদক : বাংলাদেশে ব্যবসা করার পরিবেশ উন্নত করতে ছয় বছরে ২০ কোটি ডলারের কারিগরি সহায়তা দেবে বিশ্ব ব্যাংক গ্রুপের সহযোগি প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি)। এ লক্ষ্যে নবগঠিত বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে প্রতিষ্ঠানটি। হবিগঞ্জের বাহুবল রিসোর্টে শনিবার বিডার এক কর্মশালার বাইরে এই চুক্তি হয়।

বিডা পরিচালক তৌহিদুর রহমান খান এবং আইএফসির প্র্যাকটিস ম্যানেজার ফর ট্রেড অ্যান্ড কম্পিটিটিভনেস এসপারেঞ্জা লাসাগাবাস্টার চুক্তিতে সই হরেন।

চুক্তি স্বাক্ষরের পর প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরা হয়। লাবাগাবাস্টার বলেন, “বাংলাদেশে ব্যবসার পরিবেশ উন্নয়নের জন্য একটি নীতিমালা প্রণয়নে সহায়তা দেবে আইএফসি।”

যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠানটি বাংলাদেশে বাণিজ্য সুবিধা বাড়ানোর পাশাপাশি আর্থিক সহায়তাও দেবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, “বিডায় ওয়ান-স্টপ সেবা চালুর পাশাপাশি বিনিয়োগে সহায়তাদানকারী একটি কর্তৃপক্ষ হিসেবে এটিকে গড়ে উঠতে সহায়ক হবে এই চুক্তি।

“বিডা হবে (আইএফসির) অন্যতম পরিপূরক। তৃবে আমরা যখন কাজ করব, তখন এটা বিভিন্ন মন্ত্রণালয়কেও যুক্ত করবে।”

তৌহিদুর রহমান খান বলেন, ‘ইনভেস্টমেন্ট ক্লাইমেট ফান্ড’ শীর্ষক এই প্রকল্পের আওতায় ছয় বছরে ২০ কোটি (২০০ মিলিয়ন) ডলারের কারিগরি সহায়তা পাওয়া যাবে।

“প্রথম বছরে ‘ডুয়িং বিজনেস’ সহজ করা এবং বিভিন্ন খাতের মধ্যে প্রতিযোগিতা গড়ে তোলার জন্য কৌশলগত পরিকল্পনা তৈরিতে আড়াই কোটি ডলার ব্যয় করা হবে।

“তাদের কাছ থেকে আমরা আন্তর্জাতিক মানের অভিজ্ঞতা লাভ করব এবং আমাদের হয়ে বিনিয়োগ পরিবেশ উন্নয়নে করনীয় ঠিক করতে তারা গবেষণাও করবে। পরবর্তীতে আমরা সেসব বাস্তবায়ন করব।”

এই চুক্তির আওতায়ই দুইদিনের এই কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে বলে জানান তিনি।

“ব্যবসার পরিবেশ উন্নয়ন প্রয়োজনীয় সব কর্মকাণ্ডে আর্থিক এবং কারিগরি সহায়তা দেবে তারা,” বলেন তৌহিদুর রহমান খান।

বিশ্ব আর্থিক খাতের মোড়ল বিশ্ব ব্যাংক গ্রুপের ‘ডুয়িং বিজনেস ২০১৭’ প্রতিবেদনে ব্যবসা করার পরিবেশের দিক দিয়ে বিশ্বের ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭৬ নম্বরে। গতবছর এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৭৮ নম্বরে।

২০২১ সালের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯৯ তে তুলে আনার লক্ষ্যে কাজ করছে নতুন গঠিত কর্তৃপক্ষ বিডা।

এরই অংশ হিসেবে মতবিনিময় এবং একটি কর্মপরিকল্পনা প্রণয়নে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সরকারি-বেসরকারি সংস্থা ও বেসরকারি অংশীদারদের বাহুবল রিসোর্টে একত্রিত করেছে বিডা।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog