1. sardardhaka@yahoo.com : adminmoha :
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:০৭ পূর্বাহ্ন

সাবেক ইউজিসি চেয়ারম‌্যান অধ্যাপক জহুরুল হক আর নেই

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারী, ২০১৭
  • ১৩১ বার

প্রতিবেদক :  বিশ্ববিদ‌্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম‌্যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক এ টি এম জহুরুল হক আর নেই। মঙ্গলবার ভোরে ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত‌্যু হয় বলে তার ছেলে এটিএম সাজেদুল হক গণমাধ্যমকে জানিয়েছেন।

ইউল্যাবের সেন্টার ফর ল্যাঙ্গুয়েজ স্টাডিজের পরিচালক সাজেদুল জানান, তার বাবা লিভার সিরোসিস ও কিডনি জটিলতায় ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৮০ বয়স। দুপুরে ঢাকা বিশ্ববিদ‌্যালয় কেন্দ্রীয় মসজিদে জানাজার পর মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হবে বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক চেয়ারম‌্যান জহুরুল হক ১৯৯৭ সালে অবসরে যাওয়ার পর দুই বছর ঢাকা ওয়াসার চেয়ারম‌্যানের দায়িত্ব পালন করেন। এরপর ১৯৯৯ সাল থেকে ২০০৩ পর্যন্ত বিশ্ববিদ‌্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম‌্যান ছিলেন তিনি।

তার মৃত‌্যুতে শোক প্রকাশ করে ঢাকা বিশ্ববিদ‌্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক এক বিবৃতিতে বলেন, “অধ্যাপক এ টি এম জহুরুল হক অর্থনীতি বিষয়ে বিশেষজ্ঞ হিসেবে সুনাম অর্জন করেন। বিশ্ববিদ্যালয়ে তার অবদান স্মরণীয় হয়ে থাকবে।”

জহুরুল হকের জন্ম ১৯৩৭ সালের ২৯ এপ্রিল বগুড়া জেলার কুড়িপাড়া গ্রামে। ষাটের দশকে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়ার পর ১৯৭৩ সালে যুক্তরাজ‌্যের এক্সেটার বিশ্ববিদ‌্যালয়ে লেখাপড়া করেন তিনি।

এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করে ১৯৬৩ সালে তিনি অর্থনীতি বিভাগে যোগ দেন। এরপর প্রায় সাড়ে তিন দশক শিক্ষকতার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনিক দায়িত্বও তিনি পালন করেন।

অর্থনীতির এই শিক্ষক মৃত্যুর আগ পর্যস্ত স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির সমাজ বিজ্ঞান অনুষদের ডিনের দায়িত্বে ছিলেন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog