1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৩১ পূর্বাহ্ন

গুণে ভরা বেগুন

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৭
  • ৩০৮ বার
মহাযুগ ডেস্ক : বেগুন খুব যে আকর্ষণীয় খাবার তা নয়, তবে গুণে কিন্তু মোটেও হেলাফেলা করার নয়। ভিটামিন ‘বি’ সমৃদ্ধ এ সবজিটিতে রয়েছে যথেষ্ট পরিমাণ আঁশ। তাই শরীরের প্রয়োজনীয় শক্তির অনেকটাই পাওয়া যায় বেগুনে। খাবার টেবিলে এ সবজিটি দেখলে আগে যদি আপনার বিরক্তির ভাব উদ্রেক হওয়ার অভ্যাস থাকে তাহলে আজই তা ত্যাগ করুন। শুধু তা-ই নয়, এই সবজির বাটিটি দূরে ঠেলে না দিয়ে বরং কাছে টেনে নিন। এতে আপনার অপকার তো হবেই না, বরং যথেষ্ট উপকার পাবেন।
ক্যান্সারের ঝুঁকি কমাতে বেগুন : বেগুনের সঠিক ব্যবহারে বিভিন্নভাবে শারীরিক উপকার পাওয়া যায়। বিশেষ করে ক্যান্সার প্রতিরোধে বেগুন দারুণ উপকারী। উচ্চ মাত্রার আঁশ থাকার কারণে বিশেষ করে কোলন ক্যান্সার প্রতিরোধক এটি।
ওজন কমাতে বেগুন : বেগুনে প্রচুর পরিমাণে আঁশ আছে, যা ক্যান্সারের বিপক্ষে লড়াইয়ের পাশাপাশি যাঁরা ওজন কমাতে চান তাঁদের জন্যও বেশ কার্যকরী। এর আঁশ অবশ্য কিছুটা স্থূলাকায়, যে কারণে পাকস্থলীর বেশ ভালো জায়গা এরা দখল করে রাখে। তাই যাঁরা ওজন কমাতে চান তাঁরা খাবারের আগে এটি সালাদ হিসেবে ব্যবহার করলে উপকার পাবেন।
তা ছাড়া বেগুনের এই আঁশ হজম হতে তুলনামূলক বেশি সময় নেয়। সে কারণে যাঁরা ডায়েট করতে চান তাঁদের জন্য এটি বেশ উপকারী। কেননা অনেকটা সময় তাঁরা ক্ষুধা থেকে দূরে থাকতে পারেন। সে কারণে নির্ধারিত খাবারের মাঝের সময়টাতে তাঁদের অতিরিক্ত খাবার গ্রহণের তেমন একটা প্রয়োজন হয় না, যা ওজন কমাতে সাহায্য করে।
আকর্ষণীয় ত্বকের জন্য বেগুন : আমাদের শরীরেরও বেশির ভাগই পানি। আর এই পানি শরীরের জন্য খুবই জরুরি। বিভিন্ন উপায়ে পানি শরীরের উপকার করে থাকে। সুন্দর ত্বকের জন্যও পানি খুবই জরুরি। বেগুন থেকেও এই পানি পাওয়া যায়, কেননা বেগুনে প্রচুর পরিমাণে পানি থাকে।
কিভাবে খেতে হবে : বেগুন বিভিন্নভাবে খাওয়া যায়। তবে ভেজে বা সিদ্ধ করে খাওয়াটাই বেশি উপকারী।
এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog