1. sardardhaka@yahoo.com : adminmoha :
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৫৯ পূর্বাহ্ন

‘ভারত আগুন নিয়ে খেলছে’

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৭
  • ১৯৬ বার

আন্তর্জাতিক ডেস্ক: তাইওয়ানের সংসদীয় প্রতিনিধি দল ভারত সফরে আসায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানাল চীন। নয়াদিল্লিকে বেইজিং কঠোর শব্দে হুশিয়ারি দিয়ে বলেছে, চীন-ভারত সম্পর্ককে সুস্থ রাখতে হলে তাইওয়ান সংক্রান্ত ইস্যুতে ভারতকে সতর্কভাবে পা ফেলতে হবে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বুধবারই এই মন্তব্য করেছেন। একই সঙ্গে চীনের শাসক কমিউনিস্ট পার্টির মুখপত্র গ্লোবাল টাইমসের সম্পাদকীয় প্রতিবেদনেও ভারতের প্রতি কড়া সতর্কবার্তা প্রকাশিত হয়েছে। খবর পিটিআই’র।

দু’দিন আগেই ভারত সফর শেষে ফিরে গিয়েছেন তাইওয়ানের সংসদীয় প্রতিনিধি দলের সদস্যরা। বরাবরই তাইওয়ান প্রশ্নে চীন অত্যন্ত স্পর্শকাতর। তাইওয়ানের স্বাধীন অস্তিত্বকে চীন স্বীকার করে না। ‘ওয়ান চায়না পলিসি’ বা ‘এক চীন নীতি’ অনুযায়ী তাইওয়ানকে চীনের অংশ বলেই দাবি করে বেইজিং।

গেং শুয়াং বলেছেন, ‘আমরা আশা করি চিনের মূল উদ্বেগের বিষয়গুলোকে ভারত বুঝবে ও সম্মান করবে এবং এক চীন নীতি মেনে নিয়ে তাইওয়ান সংক্রান্ত বিষয়ে বিবেচকের মতো পদক্ষেপ করবে, যাতে চীন-ভারত সম্পর্কের অগ্রগতি সুস্থ ও স্বাভাবিক থাকে।’

গ্লোবাল টাইমসের সম্পাদকীয় প্রতিবেদনে রীতিমতো হুশিয়ারির সুরই শোনা গেছে। সেখানে লেখা হয়েছে, ‘কিছু ভারতীয় স্ট্র্যাটেজিস্ট মোদি সরকারকে তাইওয়ান তাস খেলার পরামর্শ দিয়েছেন, ‘এক ভারত নীতি’র প্রতি চীনের স্বীকৃতি আদায় করতে ‘এক চীন নীতি’র প্রতি অঙ্গীকারকে ভারত ব্যবহার করতে চাইছে। তাইওয়ান প্রশ্নে চীনকে চ্যালেঞ্জ করে ভারত আগুন নিয়ে খেলছে।’

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog