1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০১:১১ অপরাহ্ন

কসোভোকে স্বীকৃতি দিচ্ছে বাংলাদেশ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০১৭
  • ১৫০ বার

প্রতিবেদক : প্রায় এক দশকের দোলাচল পেরিয়ে রিপাবলিক অব কসোভোকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ইউরোপের এই মুসলিম দেশটিকে স্বীকৃতি দেওয়ার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

সার্বিয়ার ঐতিহ্যগত মিত্র রাশিয়া ও অন্য অনেকের আপত্তি উপেক্ষা করে মুসলিম সংখ্যাগরিষ্ঠ প্রদেশ কসোভো ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি স্বাধীনতার ঘোষণা দেয়। রাশিয়া ও সার্বিয়া এর বিরোধিতা করলেও যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো কসোভোকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় সঙ্গে সঙ্গে।

এরপর যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে কসোভোকে স্বীকৃতি দিতে বাংলাদেশকে চাপ দিয়ে আসছিল। কিন্তু বাংলাদেশ সিদ্ধান্ত নিতে দোলাচলে ছিল।

আওয়ামী লীগের শাসনকালে ওয়াশিংটনের সঙ্গে যখন কূটনীতিক সম্পর্ক তুলনামূলক শীতল, বিপরীতে রাশিয়ার সঙ্গে উষ্ণ সম্পর্ক, তখনই কসোভোকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিল বাংলাদেশ।
মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, এখন পর্যন্ত ১১৩টি দেশ কসোভেকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। ওআইসিভুক্ত ৫৭টি দেশের মধ্য ৩৬টি দেশও এর মধ্যে রয়েছে।

মন্ত্রিসভায় অনুমোদন মেলায় বাংলাদেশ ১১৪তম দেশ হিসেবে কসোভোকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, “পররাষ্ট্র মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে কসোভোকে বাংলাদেশের স্বীকৃতির বিষয়টি জানিয়ে দেবে।” যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সসহ প্রভাবশালী অনেক দেশের স্বীকৃতিই পেয়েছে বলকান অঞ্চলের দেশ কসভো।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog