1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৪:১৪ অপরাহ্ন

কুনিও হোশি হত্যায় জেএমবির পাঁচ সদস্যের মৃত্যুদণ্ড

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১৭
  • ৩০৬ বার

প্রতিবেদক: রংপুরের চাঞ্চল্যকর জাপানি নাগরিক কুনিও হোশি (৬৬) হত্যা মামলায় পাঁচ জনের মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয়েছে। এছাড়া একজনকে বেকসুর খালাস দিয়েছে আদালত।

মঙ্গলবার বেলা ১১ টায় এ রায় দেন রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকার।

ফাঁসির দণ্ডপ্রাপ্তরা হলেন, জেএমবির পীরগাছার আঞ্চলিক কমান্ডার পীরগাছা উপজেলার পশুয়া টাঙ্গাইলপাড়ার মাসুদ রানা ওরফে মামুন ওরফে মন্ত্রী (২১), একই এলাকার জেএমবির সদস্য ইছাহাক আলী (২৫), বগুড়ার গাবতলী এলাকার জেএমবির সদস্য লিটন মিয়া ওরফে রফিক (২৩), গাইবান্ধার সাঘাটার হলদিয়ার চর এলাকার সাখাওয়াত হোসেন (৩২) ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের পলাতক শিক্ষার্থী আহসান উল্লাহ আনছারী।

এছাড়া এ মামলা থেকে পীরগাছার কালীগঞ্জ বাজারের জেএমবির সদস্য আবু সাঈদকে (২৮) বেকসুর খালাস দিয়েছেন আদালত।

দীর্ঘ সময় রায় পড়া শেষে এ রায় দেন বিচারক। রায়কে কেন্দ্র করে আদালত ও আশপাশের এলাকায় কড়া নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। কঠোর নিরাপত্তা বেষ্টনির মধ্য দিয়ে পাঁচ আসামিকে আদালতে তোলা হয়।

আসামিদের চিহ্নতকরণসহ নানা প্রক্রিয়া শেষে আদালতে চার্জশিট দিতে পুলিশের লেগে যায় নয় মাস। এরপর গত ১৯ ফেব্রুয়ারি রবিবার যুক্তিতর্ক উপস্থাপন শেষে রংপুরের বিশেষ জজ আদালত রায় ঘোষণার জন্য এ দিন নির্ধারণ করেন।

এছাড়া আসামি পঞ্চগড়ের নজরুল ইসলাম ওরফে বাইক হাসান গত বছরের ১ আগস্ট রাতে রাজশাহীতে এবং কুড়িগ্রামের সাদ্দাম হোসেন এ বছরের ৫ জানুযারি ঢাকায় বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন।

আদালত সূত্রে জানা গেছে, গত ১৮ জানুয়ারি বুধবার বিশেষ জজ নরেশ চন্দ্রের আদালতে হত্যা মামলার সাক্ষ্য গ্রহণের শুরু হয়। গত ৬ ফেব্রুয়ারি মামলার তদন্ত কর্মকর্তার সাক্ষ্য দেয়ার মধ্য দিয়ে সাক্ষ্য গ্রহণ সম্পন্ন হয়। মামলাটিতে ৫৭ সাক্ষীর মধ্যে ৫৫ জনের সাক্ষ্য নেয়া হয়। দুই সাক্ষী উপস্থিত না হওয়ায় আদালত সাক্ষ্য গ্রহণ শেষের আদেশ দেয়। আদালত ৬০ কার্যদিবসে মামলার আসামি সনাক্তকরণ, সাফাই স্বাক্ষ্যগ্রহণ এবং যুক্তিতর্ক উপস্থাপনসহ মামলার সকল আনুষ্ঠানিকতা সমাপ্ত হয়।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আদালতে বিশেষ পিপি অ্যাডভোকেট রথীশ চন্দ্র ভৌমিক বাবু সোনা জানান, এ মামলার ৮ আসামির মধ্যে আহসান উল্লাহ্ পলাতক রয়েছেন এবং সাদ্দাম হোসেন ও নজরুল ইসলাম পুলিশের সঙ্গে ক্রস ফায়ারে নিহত হয়েছেন। তিনি আরও বলেন, আসামিদের বিরুদ্ধে আনা হত্যা মামলাটি সন্দেহাতীতভাবে প্রমাণ হয়েছে। তাই আমরা আসামিদের সর্বোচ্চ শাস্তি হবে বলে আশা করছি।

আসামি পক্ষের আইনজীবী অ্যাডভোকেট আফতাব উদ্দিন ও অ্যাডভোকেট আবুল হোসেন জানান, আসামিরা বেকসুর খালাস পাবেন বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

প্রসঙ্গত, জাপানি নাগরিক কুনিও হোশি ২০১৫ সালের ৩ অক্টোবর সকালে কাউনিয়া উপজেলার নাছনিয়া বিল আলুটারী এলাকায় ৩ জন জঙ্গি তাকে গুলি করে হত্যা করে। এ ঘটনায় কাউনিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের হয়েছিল।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog