1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:২৩ পূর্বাহ্ন

সিরিয়ার শান্তি আলোচনা ইতিবাচক: জাতিসংঘ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ৪ মার্চ, ২০১৭
  • ২৬৬ বার

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়া বিষয়ে জাতিসংঘের একবছর ধরে চলা প্রথম দফার জেনেভা শান্তি আলোচনা পরিষ্কার কোনো ফলাফল ছাড়াই শেষ হয়েছে। তবে জাতিসংঘ বলছে, আগের তুলনায় এবারের আলোচনা অনেক ভালো হয়েছে।

আলোচনার বিষয়ে সিরিয়ার সরকারি পক্ষ কোনো মন্তব্য করেনি। তবে বিরোধী পক্ষের প্রধান আলোচক, নাসর আল হারিরি বলেছেন, আগের তুলনায় এই আলোচনায় অনেক ইতিবাচক দিক রয়েছে।

জাতিসংঘের আলোচক স্তিফান ডে মিস্তুরা মনে করেন, এই আলোচনার মাধ্যমে রাজনৈতিকভাবে সমাধানের একটি পথ তৈরি হয়েছে। তিনি এই আলোচনাকে বর্ণনা করছেন এভাবে যেন, ট্রেনটি প্রস্তুত রয়েছে, ইঞ্জিনও গরম করা হচ্ছে, শুধু মাত্র চালু হওয়ার অপেক্ষা।

এই আলোচনায় ইসলামিক স্টেট গ্রুপ আর সাবেক নুসরা ফ্রন্ট ছাড়া সিরিয়ার সবগুলো বিরোধী পক্ষ অংশ নিয়েছে। সিরিয়ার সরকার আর জাতিসংঘ ছাড়াও আলোচনার টেবিলে রয়েছে রাশিয়া, তুরস্ক আর ইরান।

মার্চের শেষের দিকে আবার আলোচনায় বসতে সম্মত হয়েছে সব পক্ষ। সেখানে সরকার, একটি খসড়া সংবিধান, নির্বাচন আর সন্ত্রাসের মতো বিষয় আলোচনা হতে পারে।

সিরিয়ার সামরিক বিষয়ে রাশিয়া, ইরান আর তুরস্কের মধ্যস্থতায় কাজাকিস্তানে যে আরেকটি আলোচনা চলছে, সেটিও অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে।

সূত্র: বিবিসি

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog