1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০১:৩২ অপরাহ্ন

সমাবেশের অনুমতি দেয়ার এখতিয়ার ডিএমপির: স্বরাষ্ট্রমন্ত্রী

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৭ মার্চ, ২০১৮
  • ৭৬ বার

সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপিকে সমাবেশ করার অনুমতি দেয়া নিয়ে সরকারের কোনো হাতে নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করতে অনুমতি দেয়ার বিষয়টি ডিএমপি কমিশনারের এখতিয়ার। এখানে আমার কোনও হাত নেই।

মঙ্গলবার বেলা সাড়ে ১১ টার দিকে বিএনপির প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান।

বিএনপি নেতাদের সঙ্গে সঙ্গে বৈঠক বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তারা সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি চেয়েছেন। বিষয়টি দেখেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার। তাদের সমাবেশে নিরাপত্তা দেওয়ার নৈতিক দায়িত্বও পুলিশ তথা আইনশৃঙ্খলা বাহিনীর রয়েছে।

তিনি বলেন,‘আগে হয়তো কোনো গোয়েন্দা তথ্যের ভিত্তিতে নিরাপত্তাজনিত কারণে ডিএমপি কমিশনার তাদের (বিএনপি) সে অনুমতি দেননি। তবে তারিখ ও স্থান পরিবর্তন করে বিএনপি সভা-সমাবেশ করেছে।’

সমাবেশ করতে দেয়ার বিএনপির অনুরোধ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, বিএনপি নেতারা আমাকে রিক্যুয়েস্ট করেছেন, আমিও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে দেখবো।

কারান্তরীণ খালেদা জিয়ার প্রসঙ্গে তিনি বলেন, জেল কোড অনুযায়ী খালেদা জিয়া সব সুযোগ-সুবিধা পাচ্ছেন। এতে বিএনপি নেতারাও সন্তোষ প্রকাশ করেছেন।

দেশজুড়ে নেতাকর্মী গ্রেপ্তার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বিনা কারণে বা অপরাধে কাউকে গ্রেফতার করছি না। নির্দিষ্ট অভিযোগ বা তাৎক্ষণিক অপরাধের ভিত্তিতে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

এর আগে নজরুল ইসলাম খানের নেতৃত্বে বিএনপির তিন সদস্যের প্রতিনিধিদল মন্ত্রণালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে যান।

এরপর সেখান থেকে বেরিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। নজরুল ইসলাম খান বলেন, আমরা এর আগেও সমাবেশের অনুমতি চাইতে বিভিন্ন সময় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সঙ্গে কথা বলেছি কিন্তু তারা অনুমতি দেননি। এবার সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে এসেছি, আশা করি তারা অনুমেতি দেবেন।

তিনি বলেন, ‘আমরা আশা করছি এবার সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি পাবো। সে অনুযায়ীই এগিয়ে যাচ্ছি।’

গত ১২ ফেব্রুয়ারি সমাবেশের অনুমতি না পেয়ে ২২ ফেব্রুয়ারি আবারও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করে বিএনপি।

এদিকে, বিএনপি’র চেয়ারপারসনের মুক্তির দাবিতে মহাসমাবেশ সফল করার পাশাপাশি দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি এবং আসন্ন সিটি নির্বাচন নিয়ে আলোচনা করতে মঙ্গলবার সন্ধ্যায় জরুরি বৈঠক ডাকা হয়েছে।

বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ বৈঠক ডেকেছেন।

মঙ্গলবার সন্ধ্যা ৭টায় বেগম খালেদা জিয়ার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে এই বৈঠক শুরু হবে বলে জানিয়েছেন বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান।

বৈঠকে দলের স্থায়ী কমিটির সাথে ভাইস চেয়ারম্যান, চেয়ারপারসনের উপদেষ্টা, যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদকসহ অন্যান্য নেতারা উপস্থিত থাকবেন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog