1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:১৮ পূর্বাহ্ন

প্রায় ৬ বছর পর নিজ শহরে মালালা

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ৩১ মার্চ, ২০১৮
  • ১৯৪ বার

খাইবার পাখতুনখাওয়া প্রদেশের সোয়াত ভ্যালির মিনগোরা শহরে নিজ বাড়িতে ফিরছেন পাকিস্তানের নোবেল বিজয়ী তরুণি মালালা ইউসুফজাই।

প্রায় ৬ বছর পর গত বুধবার রাতে বাবা-মাসহ জন্মভূমি পাকিস্তানে ফেরেন মালালা। তালেবান জঙ্গিদের গুলিতে মারাত্মক আহত হয়ে ২০১২ সালে পাকিস্তান ছাড়েন তিনি।

বৃহস্পতিবার ইসলামাবাদে প্রধানমন্ত্রীর বাসভবনে এক অনুষ্ঠানে আবেগজড়িত কণ্ঠে নিজ দেশে ফেরার স্বপ্নের কথা বলেন এই তরুণী। সরাসরি টেলিভিশনে প্রচারিত ওই বক্তব্যে মালালা বলেন, গত পাঁচ বছর ধরে আমি দেশে আসার স্বপ্ন দেখেছি। বাষ্পরুদ্ধ কণ্ঠে তিনি বলেন, আজ আমি খুবই আনন্দিত। আমি সাড়ে পাঁচ বছর পর আবার আমার দেশের মাটিতে পা রাখতে পেরেছি।

তবে পাকিস্তানে ফিরতে পারলেও মালালা তার নিজ বাড়িতে ফিরতে পারবেন কিনা তা শুক্রবার রাত পর্যন্ত নিশ্চিত ছিল না। কারণ, খাইবার পাখতুনখাওয়া প্রদেশ এখনও জঙ্গিদের শক্তঘাঁটি।

মালালার ফেরা উপলক্ষ্যে শনিবার সোয়াত ভ্যালিতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মিনগোরা শহরে মালালার বাড়িতে যাওয়ার সব রাস্তা বন্ধ করে দিয়েছে পুলিশ। এই সফরে মালালা চারদিন পাকিস্তানে থাকবেন বলে জানান মালালা ফান্ড গ্রুপের কর্মকর্তারা।

মিনগোরার যে স্কুলে একসময় মালালা পড়তেন সেই স্কুলের ছাত্রী আরফা আখতার বলে, মালালা পাকিস্তানে আসায় আমরা খুব খুশি। আমিও মালালা। মালালার এই লড়াইয়ে আমি তার সঙ্গে আছি।

সূত্র: বিবিসি

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog