1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৯:৩০ পূর্বাহ্ন

মুরগির দাম কমলেও চড়া সবজির বাজার

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ২ এপ্রিল, ২০২১
  • ১৯৮ বার

কয়েকদিন পরই রমজান। তার আগে বেড়েছে নিত্য পণ্যের দাম। মুরগি-ডিমের দাম কমলেও সবজি বিক্রি হচ্ছে চড়া দামে। তেল, মুরগি, পিঁয়াজসহ প্রায় ধরনের ফলের দামও বেড়েছে। কয়েকদিন আগে ২০ থেকে ৩০ টাকার মধ্যে সবজি পাওয়ায় যেত। কিন্তু বাজারে দেখা যায় তার ভিন্ন চিত্র। তবে কাঁচামরিচ, পেঁয়াজ, রসুনের দাম ক্রেতাদের কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, আগের মতো ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৬৫ টাকা। লাল লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা। আর পাকিস্তানি কক মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৬০ টাকা।

বাজারে নতুন আসা সজনে ডাটার দাম সপ্তাহের ব্যবধানে কিছুটা কমেছে। তবে এখন এই সবজিটি এক কেজি কিনতে ক্রেতাদের একশ টাকা গুনতে হচ্ছে। বাজার ও মানভেদে সজনে ডাটার কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১০০ থেকে ১২০ টাকা।

সজনে ডাটার পাশাপাশি চড়া দামে বিক্রি হচ্ছে পটল, বরবটি, বেগুন, ঢেঁড়স। পটলের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। বরবটি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা কেজি। ঢেঁড়সের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। এ সবজিগুলোর দাম সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে।

মাছের বাজার অনেকটা স্থিতিশীল আছে। নিউমার্কেট মাছ বাজারে দেখা যায়, রুই বিক্রি হচ্ছে কেজি ৩০০-৩৫০ টাকা, বড় কাতল ৩৫০-৪০০ টাকা, চিংড়ি বড় ১০০০ টাকা, মাঝারি ৬০০ টাকা। তেলাপিয়া ১৩-১৪- টাকা, বাতাসি মাছ প্রতি কেজি ৩০০ টাকা, বাইম মাছ ৫০০-৬০০ টাকা, শিং (দেশি) ৮০০ টাকা, বোয়াল ৪০০ টাকা, টেংরা ৪০০-৪৫০ টাকা এবং শোল মাছ ৪৫০-৫০০ টাকা করে বিক্রি করছে। এছাড়া মাঝারি আকারের রূপচাঁদা মাছ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৭৫০ থেকে ৮০০ টাকায়।

ভোজ্য তেলের দাম গত সপ্তাহের মতোই রয়েছে। আজকের বাজারে সরকারিভাবে দাম নির্ধারণ করে দেওয়া মূল্যেই কোম্পানি ভেদে প্রতি লিটার ১৩৫-১৪০ টাকা, ২ লিটার ২৬৮-২৭৫ এবং ৫ লিটার সয়াবিন তেল ৬৩০-৬৮৫ টাকায় বিক্রি করছেন ব্যবসায়ীরা।

রাজধানীর হাতিরপুল, নিউমার্কেট ঘুরে দেখা গেছে, ফুলকপি ও বাঁধাকপি ৪০-৪৫ টাকা, বেগুন (গোল) ৭০ টাকা, বেগুন (লম্বা) ৫০ টাকা, কাঁচা মরিচ প্রতি কেজি ৬০ টাকা, লাউ প্রতিটা ৫০-৬০ টাকা, টমেটো ২৫ টাকা থেকে বেড়ে ৩০ টাকা দামে বিক্রি হচ্ছে।

সবজির দামের বিষয়ে কারওয়ান বাজারের ব্যবসায়ী আলামিন বলেন, শীত চলে যাওয়ায় সবজির দাম বাড়তে শুরু করেছে। সামনে সবজির দাম আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। তবে এখন বেশি দামে বিক্রি হাওয়া পটল, ঢেঁড়সের দাম সামনে কমে যাবে।

এদিকে দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা। সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম অপরিবর্তিত রয়েছে। পেঁয়াজের পাশাপাশি সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে রসুন, আদা এবং ডিম। ফার্মের মুরগির ডিম ডজন বিক্রি হচ্ছে ৯০ থেকে ৯৫ টাকা। দেশি রসুনের কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা। একই দামে বিক্রি হচ্ছে দেশি আদা।

লেবুর দাম প্রতিদিনই অবিশ্বাস্যভাবে বাড়ছে। রমজানের সময় শরবত পান করেন সবাই। এবারের পুরো রমজানজুড়েই থাকবে গরম। আর এই সময় লেবুর চাহিদা বেশি থাকবে। চাহিদার তুলনায় সরবরাহ কম, সে কারণে লেবুর দাম বাড়তি বলে জানান নিউমার্কেট বনলতা বাজারের মীর স্টোরের সবজি বিক্রেতা হারুন মিয়া।

তিনি বলেন, মাঝারি আকারের এক হালি লেবু বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা। বড় লেবুর হালি বিক্রি হচ্ছে ১০০-১২০ টাকা। এদিকে, গরুর মাংসের কেজি ৫৮০-৬০০ টাকা। খাশির মাংস বিক্রি হচ্ছে ৮৮০-৯০০ টাকায়।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog