1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:৩৬ অপরাহ্ন

রোববার চট্টগ্রামে সাবমেরিন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ১১ মার্চ, ২০১৭
  • ২৮৫ বার

প্রতিবেদত : প্রথমবারের মতো বাংলাদেশ নৌবাহিনীর বহরে যুক্ত হওয়া দু’টি সাবমেরিন এবং চট্টগ্রামে একটি পানি শোধনাগার প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  রোববার সকাল সাড়ে ১১টায় চট্টগ্রামে পৌঁছে নৌবাহিনীর নেভাল বেইসে চীন থেকে কেনা সাবমেরিন দুটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

এরপর বিকাল ৩টা ২৫ মিনিটে পতেঙ্গার বোট ক্লাবে চট্টগ্রাম ওয়াসার অধীনে বাস্তবায়িত প্রকল্প ‘শেখ হাসিনা পানি শোধনাগার’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে সুধী সমাবেশেরও আয়োজন করা হয়েছে।

দেড় মাসের মাথায় আবার চট্টগ্রাম সফর করছেন প্রধানমন্ত্রী। গত ২৮ জানুয়ারি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চট্টগ্রাম কেন্দ্রে এসে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের (আইইবি) ৫৭তম কনভেনশন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশতিয়াক আহমেদ জানিয়েছেন, “সকালে ‘জয়যাত্রা’ ও ‘নবযাত্রা’ নামের সাবমেরিন দুটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। “এরপর বিকালে ওয়াসার পানি শোধনাগার প্রকল্পটি উদ্বোধন করবেন। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আয়োজনে অনুষ্ঠিতব্য ওই অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রী ও সচিব উপস্থিত থাকবেন।”

এছাড়া ওই সুধী সমাবেশে চট্টগ্রামের আওয়ামী লীগের শীর্ষ নেতারা উপস্থিত থাকবেন বলে নেতারা জানিয়েছেন।

গত বছরের ২২ ডিসেম্বর চট্টগ্রামে এসে পৌঁছায় চীন থেকে কেনা সাবমেরিন দুটি। এর আগে ১৪ নভেম্বর চীনে তৈরি দুটি কনভেনশনাল সাবমেরিন বাংলাদেশের কাছে হস্তান্তর করা হয়। আইএসপিআর এর দেওয়া তথ্য অনুযায়ী, বানৌজা ‘নবযাত্রা’ এবং বানৌজা ‘জয়যাত্রা’ সাবমেরিন দুটি ৭৬ মিটার দৈর্ঘ্য ও ৭ দশমিক ৬ মিটার প্রস্থের।

ডিজেল ইলেকট্রিক সাবমেরিন দুটি টর্পেডো ও মাইন দ্বারা সুসজ্জিত, যা শত্রুপক্ষের যুদ্ধজাহাজ ও সাবমেরিনে আক্রমণ করতে সক্ষম বলেও জানিয়েছে আইএসপিআর।

অন্যদিকে কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পের আওতায় চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় ৩৫ একর জমির উপর ৩৪৪ কোটি টাকা ব্যয়ে ১৪ কোটি লিটার ধারণ ক্ষমতার ‘শেখ হাসিনা পানি শোধনাগার’ নির্মাণ করা হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog